কালিয়াকৈর

কালিয়াকৈরে বন বিভাগ ও গ্রামবাসীর সংঘর্ষে আহত ১২

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার কালামপুর এলাকায় সরকারী বনের জমিতে বসবাসকারি ভূমিহীনদের সাথে বন কর্মকর্তা ও বন-প্রহরীদের মধ্যে বৃহস্পতিবার সকালে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। এদের মধ্যে ভূমিহীন ৫ ও বনবিভাগের ৭ জন আহতের খবর জানা গেছে। এরপর বিক্ষুব্ধ ভূমিহীনরা দলবেঁধে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ প্রদর্শন করেন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওছার আহমেদের নিকট তাদের অভিযোগ তুলে ধরেন।

অভিযোগে ভূমিহীনরা বলেন, বন বিভাগের লোকজনদের বিভিন্ন সময় মোটা অংকের টাকা দিয়েও তারপরে বনের জমিতে অস্থায়ী ঘর নির্মাণ করতে হয়। আবার নির্মাণকৃত ঘর পুর্ণরায় মেরামত করতে গেলেও বন বিভাগের লোকজন কে আবার টাকা দিতে হয়। এ ছাড়া কিছু ব্যক্তি বন র্কমর্কতাদের ম্যানেজ করে দিবে বলে অসহায় ভূমিহীন দের কাছ থেকে দশ থেকে ৫০ হাজার র্পযন্ত টাকা আদায় করছেন এমনো অভিযোগ করেন তারা।

এ সময় ভুক্তভোগী গ্রামবাসীর পক্ষে দীলিপ র্বমন, রামবাবু, আবু বকর, মেঘলাল মনির আরো অভিযোগ করে বলেন, গত কয়েকদিন আগেও আমরা ভূমিহীনরা সম্মিলিতভাবে বন বিভাগের কর্মকর্তাদের তিন লক্ষ টাকা দিয়েছি তারপরেও (২৯ মে) বন বিভাগের লোকজন টাকার জন্য আসলে তাদেরকে আরো ১০ হাজার টাকা দেয়া হয় এবং ৩০ মে সকালে বন বিভাগের কর্মকর্তারা বন রক্ষী ও বন প্রহরীদের নিয়ে দোকানপাট এবং বাড়িঘর ভাঙচুর করলে তাদের বাধা দেই। তারা বাধা না শুনে আমাদের ফার্মেসী, সেলুন মুদি, দোকান ভাঙচুর করে ৩০ হাজার টাকা লুট করে নিয়ে। নারীদেরকেও তারা লাঞ্ছিত করেছে। এ দিকে আহত ৭ বন র্কমর্কতাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হলে সেখান থেকে ৬ জনকে উন্নত চিকিৎসার জন্য শেখ ফজিলাতুন নেছা কেপিজে বিশেষায়িত হাসাপাতালে প্রেরন করা হয়। বন র্কমীদের মধ্যে আলাউদ্দিনের মাথা ফেটে যায় ও জামাল হোসেনের হাত ভেঙ্গে যায়।

উল্লেখ চন্দ্রা টু বড়ইবাড়ি আঞ্চলিক সড়কের প্রশারিত করতে নির্মাণ কাজের জন্য সড়কের দুই পাশে বনের জমিতে বসবাসরত বসতবাড়ি ও দোকান তিন ফিট সড়িয়ে নিতে বললে ভ’মিহীনরা তিনফিট সড়িয়ে নিয়ে র্পূনরায় বনের জমিতে নতুন করে স্থাপনা তৈরি করলে বন বিভাগের র্কমর্কতারা বিষয়টি জানতে পেড়ে নির্মান কাজে বাধা দেয় এতেই ভ’মিহীন গ্রামবাসীর সাথে সংঘর্ষের ঘটনা ঘটে।

কালিয়াকৈর চন্দ্রা বিট অফিসার আব্দুল মান্নান বলেন, উপজেলার কালামপুর এলাকায় আঞ্চলিক সড়কের মেরামতের জন্য সড়কটি প্রশারতি করতে আগে থেকে ভূমিহীনরা বন বিভাগের জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ তিন ফিট সড়িয়ে নেয়ার কথা থাকলেও সেখানে তারা নতুন করে ঘরবাড়ি ও দোকানপাট নির্মাণ করছে বিষয়টি জেনে সেখানে গিয়ে তাদের অবৈধ বসতি নির্মাণে বাধা দিলে ভূমিহীনরা সংঘবদ্ধ হয়ে লাঠিসুটা ও দেশীয় অস্ত্র নিয়ে আমাদের উপর হামলা করে। এতে আমাদের ৭ জন বন প্রহরী মারাত্মক আহত করেছেন। এদের মধ্যে বনপ্রহরী আলাউদ্দিনের মাথা ফেটেছে ও জামাল হোসেনর হাত ভেঙে গেছে।

ভূমিহীনদের মুখে ঘটনার বিবরণ শুনে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাওসার আহমেদ বলেন, বিষয়টি শুনলাম পরবর্তীতে তদন্ত করে এ বিষয়ে করণীয় ঠিক করা হবে।

কালিয়াকৈর থানার ডিউটি অফিসার সামিয়া রহমান যুথী জানান, ভূমিহীনদের পক্ষে দীপ্তি রানী বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। এ বিষয়ে তদন্ত করে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker