Uncategorized

ইসরায়েল থেকে সব কূটনীতিক প্রত্যাহার করবে দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার সরকার সোমবার বলেছে, গাজার পরিস্থিতি নিয়ে তাদের উদ্বেগের বিষয়ে ‘ইঙ্গিত’ দিতে ইসরায়েল থেকে সব কূটনীতিককে প্রত্যাহার করবে দেশটি।

প্রেসিডেন্ট কার্যালয়ের একজন মন্ত্রী খুম্বুদজো এনতশাভেনি একটি সংবাদ সম্মেলনে বলেছেন, তেল আবিবে নিযুক্ত সব কূটনৈতিক কর্মীকে পরামর্শের জন্য প্রিটোরিয়ায় ফিরে যেতে বলা হবে। তবে তিনি এ বিষয়ে আর কোনো বিশদ বিবরণ দেননি।

অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর পরে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা…ফিলিস্তিনি অঞ্চলে শিশু ও নিরপরাধ বেসামরিকদের অব্যাহত হত্যাকাণ্ডে অত্যন্ত উদ্বিগ্ন।

আমরা বিশ্বাস করি, ইসরায়েলের প্রতিক্রিয়ার ধরন একটি সম্মিলিত শাস্তিতে পরিণত হয়েছে।’

তিনি আরো বলেন, গাজায় সংঘাতের সমাপ্তির আহ্বান চালিয়ে যাওয়ার মধ্যে দক্ষিণ আফ্রিকার উদ্বেগের ইঙ্গিত দেওয়া তারা গুরুত্বপূর্ণ বলে মনে করছেন।

৭ অক্টোবর হামাস যোদ্ধারা সীমান্ত অতিক্রম করে ইসরায়েলে অভূতপূর্ব আক্রমণ করার পর থেকে গাজা উপত্যকায় প্রায় এক মাস ধরে যুদ্ধ চলছে। হামলায় ইসরায়েলে এক হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

সেই সঙ্গে হামাস ২৪০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে নিয়ে গেছে।হামাসের হামলার জবাবে ইসরায়েল নিরলসভাবে গাজায় বোমাবর্ষণ করছে এবং স্থল সেনা পাঠিয়েছে। হামাস শাসিত ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষ নিহত হয়েছে।

প্রিটোরিয়া দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি ইস্যুর সোচ্চার সমর্থক।

দেশটির ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) পার্টি প্রায়ই ইস্যুটিকে বর্ণবাদের বিরুদ্ধে তাদের সংগ্রামের সঙ্গে যুক্ত করে।

কূটনীতিকদের প্রত্যাহার করা ‘স্বাভাবিক অনুশীলন’ উল্লেখ করে নালেদি প্যান্ডর বলেছেন, রাষ্ট্রদূতরা সরকারকে পরিস্থিতি সম্পর্কে একটি ‘সম্পূর্ণ ব্রিফিং’ দেবেন। তারপর তারা সিদ্ধান্ত নেবেন, সহায়তা করা যায় কি না অথবা নিরবিচ্ছিন্ন সম্পর্ক আসলে টিকিয়ে রাখা যায় কি না।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker