লালমনিরহাট

তিস্তার চরে হবে স্মার্ট গ্রাম

লালমনিরহাট প্রতিনিধি:
জননিরাপত্তা বিভাগের তত্তাবধানে ও আনসার ভিডিবির আয়োজনে লালমনিরহাটের আদিতমারী তিস্তা চরে অবস্থিত গ্রামকে স্মার্ট গ্রাম বাস্তবায়নের লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২ অক্টোবর)  দুপুরে মহিষখোচা দক্ষিণ বালাপাড়া ফাজিল মাদরাসা হলরুমে মতবিনিময় সভায় নদী গ্রামকে স্মার্ট গ্রামে রুপান্তরিত করতে স্থানীয়দের মতামত নেওয়া হয়। সারাদেশের মধ্যে এগারোটি গ্রামের মধ্যে তিস্তার তীরবর্তী গোবর্দ্ধন এলাকা বেছে নেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব জোসেফা ইয়াসমিন, আনসার ভিডিবি সদর দপ্তরের উপপরিচালক ফয়সাল আহমেদ জনসাধারণের সুযোগ সুবিধা ও সমস্যার কথা শোনেন। জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

স্মার্ট গ্রামের ধারণাপত্রের আলোকে বিভিন্ন গ্রামের পুরুষ-নারীদের তিন ধাপে প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে আত্মনির্ভরশীল করে তুলতে কাজ করবে।  আত্মকর্মসংস্থান তৈরিতে আনসার ও ভিডিপি ব্যাংক থেকে বিভিন্ন ঋণ দেওয়া হবে। এছাড়াও গ্রামের নিরাপত্তা নিশ্চিত করাসহ গ্রামের বিভিন্ন সামাজিক কাজকর্ম, বনায়ন, স্যানিটেশন, বাল্যবিবাহ রোধ, কুসংস্কার ও গুজব রোধে কাজ করবে।

এতে খামাড়ি, সেলাই প্রশিক্ষণ, ওয়েল্ডিং,  মেকানিক্স, ফ্যাশন ডিজাইন, মোটর ড্রাইভিং, মেশিনারিজ, সোয়েটার মেশিন, ওভেন অপারেটিং ইত্যাদি প্রশিক্ষণ দেওয়া হবে।

মতবিনিময় সভায় জানানো হয়, সারাদেশের মধ্যে এগারোটি গ্রামকে বেচে নেওয়া হয়েছে এই প্রকল্পের আলোকে। এর মধ্যে গোবর্ধন এলাকায় প্রকল্প বাস্তবায়নে সাধারণ মানুষের মতামত নেওয়া হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জোসেফা ইয়াসমিন, সিনিয়র সহকারী সচিব জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্রমন্ত্রনালয়, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মোহাম্মদ উল্ল্যাহ, জেলা প্রশাসক, লালমনিরহাট, ফয়সাল হোসেন, উপপরিচালক, যোগাযোগ বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সদর দপ্তর,  ঢাকা,  মো: কামারুজ্জামান, পরিচালক ২৮ আনসার ব্যাটালিয়ন, লালমনিরহাট,  মেজবাহ উদ্দিন আহমেদ মুক্তিযোদ্ধা কমান্ডার, লালমনিরহাট, রওজাতুন জান্নাত সহকারী কমিশনার (ভূমি) আদিতমারী, মোজাম্মেল হক, অফিসার ইনচার্জ আদিতমারী থানা, বীর মুক্তিযোদ্ধা হামিদ মোল্লা, মিঠুন চন্দ্র সেন উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা আদিতমারী,শারওয়ার আলম অধ্যক্ষ, মহিষখোচা উচ্চবিদ্যালয় ও কলেজ মহিষখোচা,,  আক্তারুজ্জামান অধ্যক্ষ, দক্ষিণ বালাপাড়া সিনিয়র ফাজিল মাদ্রাসা আদিতমারী, মোসাদ্দেক হোসেন চৌধুরী চেয়ারম্যান, মহিষখোচা ইউনিয়ন প্রমুখ।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker