লাইফ স্টাইলস্বাস্থ্য

ইফতারে খেতে পারেন তরমুজের শরবত: তরমুজের স্বাস্থ্য উপকারিতা নানাবিধ

সময়টা গরমের, তার উপর রোজা। সূর্যের কড়া তাপে ঘামের সঙ্গে শরীর থেকে পানি বের হয়ে যায়। সারাদিন রোজা রাখার পর শরীরে যে পানি শূন্যতা তৈরি হয় সেটি পূরণ করতে ইফতারের পানি পান করার সঙ্গে আরও খেতে পারেন তরমুজের শরবত।

শরীরের পানি শূন্যতা পূরণ করতে ইফতারের একটু পর পর অনেকেই পানি পানে আগ্রহ দেখান না। এক্ষেত্রে মৌসুমি ফলের শরবত হতে পারে বিকল্প। যেহেতু এখন তরমুজ পাওয়া যাচ্ছে, তাই তরমুজের শরবত খাওয়ার চেষ্টা করবেন। কারণ পুষ্টিগুণে ভরপুর তরমুজে শতকরা ৯২ ভাগই পানি।

জানা যায়,সুস্বাদু তরমুজের শরবত ইফতারে শুধু যে প্রশান্তি এনে দেবে তা কিন্তু নয়। এটি খেলে শরীর হবে সতেজ। তরমুজের থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি ঠিকঠাক রাখে। পাশাপাশি উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়, অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে।

ইফতারে হাঁপিয়ে যাওয়া প্রাণটা জুড়িয়ে নিতে তরমুজের শরবত বানাতে পারেন খুব সহজেই। এর জন্য বেশি কিছুর প্রয়োজন হয় না। তরমুজ কুঁচি, পরিমাণমতো বিট লবণ, চিনি, লেবুর রস ও পানি ব্লেন্ড করেলেই তৈরি হয়ে যাবে মজাদার তরমুজের শরবত। এটি পানে আরও অনেক উপকার হয়।

সংশ্লিষ্ট বিজ্ঞজনদের মতে,তরমুজের বিটা ক্যারোটিন চোখ ভালো রাখে, ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমায়।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker