শেরপুর

শেরপুরে লাইসেন্সবিহীন হাতি উদ্ধার, মাহুত কারাগারে

শেরপুরের নালিতাবাড়ী লাইসেন্স বিহীন একটি মাদি হাতি উদ্ধার করেছে বন বিভাগ। এ ঘটনায় মামলা দায়ের করার পর ওই হাতির মাহুত (হস্তী চালক, প্রশিক্ষক বা রক্ষক) আব্দুর রউফকে (২৪)‌ গ্রেপ্তার করে পুলিশ।

সোমবার (২৫ এপ্রিল) সকালে উপজেলার বনকূড়া এলাকা থে‌কে হাতিটি উদ্ধার করা হয়। প‌রে মঙ্গলবার (২৬ এপ্রিল) আদালতের মাধ্যমে তা‌কে কারাগারে পাঠা‌নো হয়। রউফ ওই এলাকার মৃত মোহাম্মদ আলীর ছে‌লে। ত‌বে হাতির মালিক মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রাজকান্দি গ্রামের আব্দুল।

বন বিভাগ সূত্রে জানা যায়, হাতির মাহুত আব্দুর রউফ মালিক আব্দুল করিমের কাছ থেকে ভাড়ায় এনে হাতি দিয়ে দেশের বিভিন্নস্থানের হাটবাজারে অবৈধভাবে চাঁদাবাজি করে আসছিলো।

গত রোববার (২৪ এপ্রিল) নালিতাবাড়ী উপজেলার বনকুড়া গ্রামে শিকলবন্দী ওই হাতিটি পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের নেতৃবৃন্দের নজরে আসলে তারা বন বিভাগ ও পুলিশ প্রশাসনকে অবগত করেন। পরে বন বিভাগের কর্মকর্তারা হাতিটি উদ্ধার করে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা দায়ের করার পর পুলিশ হাতির মাহুত আব্দুর রউফকে গ্রেপ্তার ক‌রে।

মামলার বাদী বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মঞ্জুরুল আলম বলেন, হাতি পালনের বৈধ কাগজপত্র না থাকায় হাতির মালিক আব্দুল করিম ও মাহুত আব্দুর রউফের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এ ব্যাপারে শেরপুরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার ব‌লেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থল থেকে হাতিটি উদ্ধার করে মধুটিলা ইকোপার্কে রেখে দিয়েছি। হাতি লালন পালনের বৈধ কোন কাগজপত্র বা লাইসেন্স না থাকায় তাদের বিরুদ্ধে বন্যপ্রাণী ও নিরাপত্তা আইন ২০১২ এর ৩২/(১) ক এবং ২৪ (১)/৪৯ ধারায় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় হাতির মাহুত কারাগারে গেলেও মালিক পলাতক রয়েছেন।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker