গাজীপুর

কালিয়াকৈরে অনুষ্ঠিত হয়ে গেলো আইডিয়াল ফল উৎসব

পুনম শাহরীয়ার ঋতু, জেরা প্রতিনিধি গাজীপুর

“নিয়মিত খাবো দেশী মৌসুমী ফল- বাড়াবো মনোবল, শিক্ষিত জাতি হয়ে থাকবো সুস্থ সবল” এই প্রতিপাদ্যেকে সামনে রেখে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ঝাঁকজমক পূর্ণভাবে উদযাপিত হয়ে গেলো আইডিয়াল মৌসুমী ফল উৎসব ।

বৃহস্পতিবার (৮ জুন) সকালে কলেজ ক্যাম্পাসে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো: হাবিবুর রহমানের সভাপতিত্বে আইডিয়াল ফল উৎসব উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী কর্মকর্তা বিপ্লব পাল, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা আব্দুস সাত্তার, উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম ও অত্র প্রতিষ্ঠানের উপাধ্যক্ষ রেজাউল করিমসহ প্রমূখ। আরো উপস্থিত ছিলেন, অত্র প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীরা ও শিক্ষক শিক্ষিকাসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ সর্ব সাধারণ।

এসময় আইডিয়াল ফল উৎসব প্রতিটি স্টল পরিদর্শন করেন প্রধান অথিতি উপজেলা নির্বাহী অফিসার তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদসহ আগত অতিথিরা।

Image

এবারের ফল উৎসবে ৮ টি স্টলে স্থান পায় ফল আম, জাম, লিচু, কাঁঠাল, জামরুল, কলা, তালশাঁস, আনারস, পেপের মতো মৌসুমী ফলসহ দেশি-বিদেশি ৪১ রকমের ফলের বৈজ্ঞানিক নাম সহ প্রায় শতাধিত প্রজাতির মৌসুমী ফল। অপদিকে কেমিকেল মুক্ত এমন দেশিয় ফল উৎসবে এসে আয়োজনকারী শিক্ষা প্রতিষ্ঠান সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল অ্যান্ড কলেজ কতৃপক্ষকে আন্তরিক অভিনন্দন জানান আগত অথিতিরা।

এছাড়া শিক্ষার্থীদের হাতে-কলমে পরিচিত করানো হয় সবগুলো ফলের সঙ্গে। কোন ফলের কী কী উপকারিতা তাও তুলে ধরা হয় শিক্ষার্থীদের কাছে।

সফিপুর আইডিয়াল পাবলিক স্কুল অ্যান্ড কলেজের উপাধ্যক্ষ এবং ‘আইডিয়াল ফল উৎসব এর’ উদযাপন কমিটির আহবায়ক মো: রেজাউল করিম বলেন, সুস্থ থাকতে ফল খাওয়ার কোনো বিকল্প নেই। এই ধরনের ফল উৎসব কোমলমতি শিক্ষার্থীদের ফল খেতে এবং সুস্থ জীবন লাভে উৎসাহিত করবে। এবং শিক্ষার্থীরা আনন্দিত হবে।

Image

কালিয়াকৈর উপজেলা নির্বাহী অফিসার তার বক্তব্যে বলেন, এই আয়োজন কোমলমতি শিক্ষার্থীদের ফল খেতে এবং সুস্থ জীবন লাভে উৎসাহিত করবে।’

তিনি আরও বলেন, ‘ছেলেমেয়েদের শিক্ষার পাশাপাশি সমাজকে সচেতন করাও আমাদের দায়িত্ব। সুস্থ ও সুন্দর জীবনের জন্য প্রাকৃতিক
ফল খাওয়ার বিকল্প নেই। দেশের বাজারে অসাধু ব্যবসায়ীরা ফলে ফরমালিন ব্যবহার করে। সেগুলো বাজার থেকে কিনে শিশু বাচ্চাদের খাওয়ানো হয়। যেগুলো আমাদের সন্তানদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকি রয়েছে।

দেশ থেকে অনেক ফল হারিয়ে যাচ্ছে। দেশীয় ফল গাছ বেশি করে লাগাতে হবে।’ এই আয়োজনে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং অত্র প্রতিষ্ঠানের সম্মানিত প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মহোদয়কে ধন্যবাদ জানিয়ে অত্র প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত পরবর্তী সকল অনুষ্ঠানে অংশ গ্ৰহনের প্রত্যয় ব্যক্ত করেন।

অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মো: হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীদের ফলের উপকারিতার বার্তা দিতেই এমন আয়োজন। এখন মানুষের মধ্যে ফল খাওয়ার অনীহা তৈরি হয়েছে। প্রত্যেক ফলে আল্লাহর রহমত আছে। প্রত্যেক মানুষের জন্য মৌসুমী ফল খাওয়া খুব জরুরী।

পরিশেষে প্রধান অতিথি সহ সকল অতিথিবৃন্দকে এবং আইডিয়াল ফল উৎসব ২০২৩ এর সকল স্টল এর প্রতিনিধিকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker