বিজ্ঞান

চাঁদ ও শুক্র গ্রহের বিরল দর্শন!

চাঁদের নিচে আলোকরেখার মতো ছোট এক বিন্দু। এ নিয়ে গতকাল সন্ধ্যা থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে মাতামাতি। এসংক্রান্ত ছবি সমানে শেয়ার করে চলেছে নেটিজেনরা। সঙ্গে জুড়ে দিচ্ছে নানা রকম মন্তব্য। কেউ কেউ বলছে, এটি কোনো তারকা। তবে জানা গেছে এর প্রকৃত রহস্য।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিকস জানিয়েছে, বসন্তের আকাশে ধরা দেওয়া রহস্যময় এই আলোকরেখা আসলে শুক্র গ্রহ। এই মহাজাগতিক দৃশ্য অবশ্য খুবই বিরল। সৌরমণ্ডলের উজ্জ্বলতম গ্রহটি গতকাল শুক্রবার চলে আসে পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের কাছাকাছি। নতুন অবস্থানের কারণেই মানুষের কাছে নতুনভাবে ধরা দেয় গ্রহটি। তবে সেটি আবার হারিয়ে যায় কয়েক মিনিটের মধ্যেই।

গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে চাঁদের সঙ্গে এক সারিতে দেখা গিয়েছিল শুক্র ও সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে। এবার চাঁদের তলায় চলে এলো শুক্র গ্রহ। মনে করিয়ে দিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সেই ‘হীরার আংটি’র কথা। গতকাল চাঁদের নিচে অবস্থানের পাশাপাশি কিছুক্ষণের জন্য চাঁদের আড়ালেও চলে গিয়েছিল গ্রহটি। 

বাংলাদেশের পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গে এই বিরল ‘মহাজাগতিক মিলন’ দেখার উৎসাহ ছিল চোখে পড়ার মতো। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিকসের তরফে টেলিস্কোপ ও ক্যামেরা ব্যবহার করে এই মহাজাগতিক ঘটনা সরাসরি সম্প্রচার করা হয়েছিল। উৎসাহীদের প্রশ্নের উত্তর দিতেও হাজির ছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা।

আরো দেখুন

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button