বিজ্ঞান

দুই যুবক তৈরি করলো কাঠের গাড়ি, চলবে সৌরবিদ্যুৎ এ

কিশোরগঞ্জের পাকুন্দিয়ার দুই যুবক সৌরবিদ্যুৎ চালিত জিপগাড়ি তৈরি করে চমক সৃষ্টি করেছেন। কাঠের কাঠামোড়ে গাড়ি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র এক লাখ ৩৫ হাজার টাকা। শব্দ, ধোঁয়া ও জ্বালানিবিহীন এ গাড়ি স্বল্প পরিসরে ব্যবহারও শুরু হয়েছে। চার যাত্রী ধারণ ক্ষমতার এই গাড়িতে কম ভাড়ায় চড়তে পেরে এলাকাবাসী খুশি।

এই গাড়ি বাণিজ্যিক ভিত্তিতে তৈরি করে বিক্রয় ও রপ্তানিতে সরকারের সহযোগিতা চেয়েছেন উদ্ভাবক দুই সহোদর। তারা হলেন, পাকুন্দিয়া উপজেলার পৌর সদরের হাপানিয়া গ্রামের এনামুল হক বুলবুল ও ইমরানুল হক ইমরান। তারা ‘এমবিআই ইন্টারন্যাশনাল’ নামে একটি প্রতিষ্ঠানের ব্যানারে গবেষণা কাজ চালান। যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নেন।

উদ্ভাবক এনামুল হক ও ইমরানুল হক বলেন, স্বল্প মূল্যের এ গাড়ি সোলার প্যানেলের পাশাপাশি বিদ্যুৎ চালিত ব্যাটারি দিয়েও চালানো যায়। দুই ইউনিট বিদ্যুৎ ব্যবহারে ১২০ কিলোমিটার ও সোলার প্যানেল চার্জের মাধ্যমে ১৮০ কিলোমিটার পর্যন্ত চলবে এই গাড়ি।

পাকুন্দিয়া উপজেলার যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দ জানান, এই দুই উদ্ভাবক যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ ও সহযোগিতা নিয়ে অসম্ভবকে সম্ভব করে তুলেছেন এবং আমাদের চমকে দিয়েছেন।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী বলেন, ‘এনামুল-ইমরানুলের কাঠের জীপগাড়ি সম্ভাবনার নতুন দ্বার খুলে দিয়েছে।’ সেই সাথে তিনি তাদের সহযোগিতার আশ্বাস দিয়েছে। তিনি সৃজনশীল কাজে সন্তুষ্ট হয়ে তাদের সম্মাননা ক্রেস্ট দেন।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker