জাতীয়

বাংলাদেশের ভোটের প্রক্রিয়া জানতে চেয়েছেন ইইউ প্রতিনিধিরা

বাংলাদেশ সফরে আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদল নির্বাচন কমিশন সচিবালয়ের আইন কমিটির সঙ্গে বৈঠক করে নির্বাচনী বিধি-বিধানসহ বিস্তারিত প্রক্রিয়া সম্পর্কে জানতে চেয়েছে। নির্বাচনের আগে ও পরে বিবাদ নিষ্পত্তিতে আইনি পক্রিয়াগুলো কিভাবে কাজ করে, সে বিষয়েও জানতে চায় প্রতিনিধিদলটি।

গতকাল মঙ্গলবার বিকেল ৩টায় নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে ইসির আইন অনুবিভাগের যুগ্ম সচিব মো: মাহবুবার রহমান সরকারের নেতৃত্বে ইসির যুগ্ম সচিব মো: আবদুল বাতেন ও ফরহাদ আহম্মদ খানের উপস্থিতিতে প্রায় তিন ঘণ্টাব্যাপী এই বৈঠক হয়। ইউরোপীয় ইউনিয়নের টেকনিক্যাল টিমের নেতৃত্ব দেন দিমিত্র ইয়ানো।

এ নিয়ে দ্বিতীয় দফায় নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা হলো ইইউ প্রাক-নির্বাচনী পর্যবেক্ষকদলের। বৈঠকে আলোচনার বিষয়ে যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান সরকার সাংবাদিকদের বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন থেকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উনারা পর্যবেক্ষণ পাঠাবেন কি না, এ জন্য আগেও তাঁদের একটি টিম এসেছিল। তখন তাঁরা বলেছিলেন, ইলেকশন প্রসেসিং তো জানেন না, তাই বসতে চেয়েছিলেন। আমাদের প্রক্রিয়া, আইন-কানুন যা আছে, বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, দেশি পর্যবেক্ষক কিভাবে কাজ করবে, কিভাবে করবে না—এসব বিষয় জানতে চেয়েছেন।

সংবিধান, আরপিও থেকে শুরু করে সংশোধনী যেগুলো আছে, বিদেশি পর্যবেক্ষকরা আসতে গেলে কোন প্রক্রিয়ায় আসতে হবে, কিভাবে আসতে হবে, ইকুইপমেন্ট যদি লাগে কিভাবে নিয়ে আসবেন— এসবসহ নির্বাচনবিষয়ক যা কিছু আছে খুঁটিনাটি সব জানতে চেয়েছেন।’

আরপিও সংশোধনী নিয়ে কোনো উদ্বেগের কিছু বলেছেন কি না, জানতে চাইলে মাহবুবার রহমান বলেন, ‘উদ্বেগের কিছু বলেননি। উনারা জানতে চেয়েছেন। সন্তুষ্টির-অসন্তুষ্টির কোনো বিষয় আসেনি। এক্সিস্টিং ল, রুলস, রেগুলেশন, ইলেকশন প্রসেসিং—এগুলো নিয়ে কথা হয়েছে।’


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker