রাজনীতি

জামায়াত নিয়ে টুকুর বক্তব্যের সঙ্গে বিএনপির সম্পৃক্ততা নেই : রিজভী

ভারতের ‘দ্য হিন্দু’ পত্রিকায় এক সাক্ষাৎকারে ‘সেকুলারিজম-পলিটিক্যাল ইসলাম’ এবং জামায়াতে ইসলামী নিয়ে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু যে বক্তব্য দিয়েছেন তার সঙ্গে দলের কোনো সম্পৃক্ততা নেই বলে জানিয়েছে বিএনপি। দলটি বলেছে, এ বক্তব্য ও মতামত একান্তই টুকুর নিজস্ব। আজ শনিবার দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী এক বিবৃতিতে এ কথা জানান।

রিজভী বলেন, সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত বিএনপির মূল ভিত্তি হচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদ।

জনগণভিত্তিক গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার, অর্থনৈতিক মুক্তি ও সব ধর্মাবলম্বীর ধর্মীয় ও সাংস্কৃতিক স্বাধীনতায় বিশ্বাসী উদার গণতান্ত্রিক রাজনৈতিক দলের নাম বিএনপি।

ইকবাল হাসান মাহমুদ টুকুর সাক্ষাৎকার প্রকাশিত হওয়ার পরে দল ও সমমনা জোটের মধ্যে নানা রকম আলোচনা তৈরি হয়। এই পরিপ্রেক্ষিতে দলের পক্ষ থেকে তার অবস্থান পরিষ্কার করে বিবৃতি এলো।

গত ৮ নভেম্বর ‘দ্য হিন্দু’ পত্রিকায় ১৯৭১ সালের মতো আবারও উচিত বাংলাদেশের গণতন্ত্রকে সমর্থন করা’ শিরোনামে ইকবাল হাসান মাহমুদ টুকুর এক সাক্ষাৎকার প্রকাশিত হয়।

ওই সাক্ষাৎকারে টুকু বলেন, ‘বিএনপি একটি ধর্মনিরপেক্ষ রাজনৈতিক দল, যারা রাজনৈতিক ইসলামের বিরোধিতা করে। বিএনপি একটি উদার গণতান্ত্রিক দল। ভারতের মতো গণতান্ত্রিক দেশে রাজনৈতিক জোট যেভাবে হয়, ঠিক সেভাবেই জামায়াতের সঙ্গে আমাদের জোট হয়েছিল। সেটা এখন অতীত।
এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর প্রশ্ন তোলা উচিত কেন তিনি জামায়াতকে নিষিদ্ধ করেননি? তার কাছে সেই জবাব চাওয়া উচিত।’


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker