আন্তর্জাতিক

‘অল আইজ অন রাফা’ কী হচ্ছে গাজার এই শহরে?

এই মুহূর্তে সামাজিকমাধ্যমে চোখ রাখলে আপনি কী দেখেন? অবশ্যই আপনার চোখে পড়েছে একটি বিশেষ বাক্যের– ‘অল আইজ অন রাফা’। বলাই বাহুল্য, এটি আপাতত সোশ্যাল মিডিয়ায় ‘ট্রেন্ডিং টপিক’। সংগীতশিল্পী, অভিনেতা থেকে শুরু করে মডেল, টেনিস খেলোয়াড়সহ অনেকেই এই বাক্যটি পোস্ট করছে সোশ্যাল মিডিয়ায়। সারা বিশ্বের শান্তিকামী মানুষ যুদ্ধবিধ্বস্ত গাজার রাফায় আশ্রয় নেয়া ফিলিস্তিনের সমর্থনে এই বাক্যটি পোস্ট করছে।

‘অল আইজ অন রাফা’ অর্থাৎ সবার চোখ রাফায়। কেন এই বাক্যটি বেছে নেয়া? আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) নিষেধাজ্ঞা দেয়ার কয়েক দিন পরেই রাফা শহরে অভিযান চালায় ইসরায়েলি বাহিনী। ওই হামলায় একটি শরণার্থী শিবিরে ২৩ শিশু, নারী, বৃদ্ধসহ কমপক্ষে ৪৫ জন নিহত হয়। আহত হয় ২০০ জনের বেশি।

শরণার্থী শিবিরে চালানো হামলায় যুক্তরাষ্ট্রের দেয়া বোমা ব্যবহার করেছিল ইসরায়েল। মার্কিন গণমাধ্যম সিএনএনের বিশ্লেষণে এমনটা উঠে এসেছে। এই হামলার পরেই আন্তর্জাতিক ক্ষোভের মুখে পড়ে ইসরায়েল। গাজায় নিরবচ্ছিন্ন আগ্রাসন বিচ্ছিন্নতাকে আরও গভীর করে যেন ভাবিয়েছে বিশ্ববাসীকে।

কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরাসহ একাধিক সংবাদমাধ্যম জানায়, ওই হামলার ঘটনায় অনেকেই জীবন্ত পুড়ে মারা যায়। বোমার আঘাতে শিশুদের শরীর ছিন্নবিচ্ছিন্ন হয়ে যায়। দেখতে পাওয়া যায় মাথা বিচ্ছিন্ন হয়ে যাওয়া শিশুর মরদেহও।

এই হামলার পর ইসরায়েলের বিরুদ্ধে তীব্র নিন্দায় সরব হয় শান্তিকামী মানুষ। প্রথমে ইসরায়েলি সেনাদের দাবি ছিল, তারা জঙ্গি ঘাঁটিতে সফল অভিযান চালিয়েছে। তবে সমালোচনার মুখে পড়তেই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমাদের ভুল হয়েছে। ‘দুঃখজনক ভুল’। এসব আয়রনিক কার্যকলাপের জন্যই কি ‘ভূতের মুখে রাম নাম’ বাগধারাটির উদ্ভব?

এরপর থেকেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ‘অল আইজ অন রাফা’। এই স্লোগানটি এসেছে ফিলিস্তিনের বিশ্ব স্বাস্থ্য সংস্থার অফিসের পরিচালক রিক পিপারকর্নের একটি বিবৃতি থেকে। চলতি বছর ফেব্রুয়ারিতে তিনিই প্রথম এই মন্তব্য করেছিলেন। সেসময় ইসরায়েলের পক্ষ থেকে রাফা থেকে উচ্ছেদের নির্দেশ দেয়া হয়েছিল।

বলিউড তারকাদের অনেকেই হ্যাশট্যাগ ব্যবহার করে এই স্লোগান সম্বলিত ছবিটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে যুদ্ধের বিরুদ্ধে নিজেদের অবস্থান তুলে ধরেছেন। তারা বলছেন, ভালোবাসা পাওয়ার অধিকার রয়েছে সবার। রয়েছে শান্তিতে ঘুমানোর।

‘অল আইজ অন রাফা’ শেয়ার করেছেন মাধুরী দীক্ষিত, প্রিয়াংকা চোপড়া, কঙ্কনা সেন শর্মা, আলিয়া ভাট, কারিনা কাপুর, সোনম কাপুর। ইনস্টাগ্রাম স্টোরিতে এই ছবি শেয়ার দিতে দেখা গেছে বরুণ ধাওয়ান, ‘জওয়ান’ পরিচালক অ্যাটলি, টেনিস খেলোয়াড় সানিয়া মির্জা, সংগীতশিল্পী শিল্পা রাওসহ আরও অনেকেই। অভিনেতা পেড্রো পাসকেল, মডেল বেলা হাদিদ, সংগীতশিল্পী ডুয়া লিপাসহ আন্তজার্তিক অনেক তারকাও এই ছবিটি শেয়ার দিয়েছেন।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker