রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রাবিপ্রবিতে পরিবেশ দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

নানা আয়োজনের মধ্য দিয়ে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রাবিপ্রবি) আজ (৬জুন) বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হয়েছে। দিবস উপলক্ষে রাবিপ্রবির ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে ও ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহযোগিতায় বিভিন্ন কর্মূচির আয়োজন করা হয়।

সকালে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের কনফারেন্স রুমে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড: নিখিল চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  অধ্যাপক ড: সেলিনা আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন ধীমান শর্মা। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক প্রফেসর মো: রুহুল আমিন। এছাড়াও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন সূচনা আখতার, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড: সুপ্রিয় চাকমা ও ট্যুরিজম বিভাগের চেয়ারম্যান মোসা: হাবিবা। এছাড়াও সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ, কর্মকতা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ভিসি বলেন, “পরিবেশের বিভিন্ন উপাদান গ্রহণ করেই আমাদের বেঁচে থাকতে হয়। তাই আমাদের কল্যাণের স্বার্থে পরিবেশ রক্ষায় সচেতন হতে হবে। সবাই সচেতনার সাথে এগিয়ে আসলেই আমাদের পরিবেশ রক্ষা সুন্দর থাকবে।” 

মূখ্য আলোচকের বক্তব্যে অধ্যাপক মো: রুহুল আমিন তবলেন, “রাবিপ্রবির পরিবেশ খুবই সুন্দর। আগামীতে পরিবেশ সুরক্ষার দিক দিয়ে রাবিপ্রবি এক নাম্বার বিশ্ববিদ্যালয় হবে বলে আমি আশা করি। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।” এসময় তিনি ভূমি পুনরুদ্ধার, মরুময়তা রোধ ও খরা সহনশীলতার বিষয়ে সবাইকে সচেতন হওয়ার আহবান জানান।

সেমিনার শেষে, পরিবেশ দিবস উপলক্ষে ফরেস্ট্রি বিভাগের আয়োজিত পোস্টার প্রেজেন্টশন প্রতিযোগিতার বিজয়ীদের পুরষ্কৃত করা হয়। 

এর আগে, সকাল ১০:৩০ টায় প্রশাসনিক ভবন থেকে এক র‍্যালি বের হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। র‍্যালিতে উপাচার্য, বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য: ১৯৭৩ সালে ৫ জুনকে জাতিসংঘ ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। এরপর ১৯৭৪ সাল থেকে আজ পর্যন্ত প্রতিবছর দিবসটি সারা বিশ্বে পালন করা হচ্ছে। এ বছরের পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো- “করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা”। এই প্রতিপাদ্যকে সামনে রেখে  বিশ্বের বিভিন্ন দেশে পরিবেশ দিবস ২০২৪ পালিত হয়েছে।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

দ্বারা
মোঃ আয়নুল ইসলাম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker