আন্তর্জাতিক

তুরস্ক-সিরিয়ায় বিস্তৃত অঞ্চলে বদলে গেছে ভূপৃষ্ঠের গঠন

জাপানের একটি ভূমি জরিপ সংস্থা জানিয়েছে, গত সপ্তাহে তুরস্ক এবং সিরিয়ায় আঘাত হানা দুটি বিশাল ভূমিকম্পের কারণে প্রায় ৪০০ কিলোমিটার বিস্তৃত এলাকাজুড়ে ভূপৃষ্ঠের উপরিভাগের গঠন বদলে গেছে।

জাপানের ভূমি পর্যবেক্ষণ উপগ্রহ-২ এর সংগৃহীত রাডার উপাত্ত বিশ্লেষণ করে ভূপৃষ্ঠের এ পরিবর্তন লক্ষ্য করা গেছে। খবর এনএইচকে’র।

পূর্ব আনাতোলিয়া ত্রুটি (প্লেট) বরাবর এলাকা, যা প্রায় তুরস্কের মালাতিয়ার কাছাকাছি এলাকা থেকে সিরিয়ার সাথে দেশটির সীমান্ত পর্যন্ত বিস্তৃত, ওই অঞ্চলে ভূপৃষ্ঠের উপরিভাগ বদলে গেছে।

তবে এ বিকৃতির কারণে আগামী কি হতে পারে, সে বিষয়ে এখনও কিছু জানায়নি সংশ্লিষ্ট সংস্থা।

এর আগে গেলো ৬ ফেব্রুয়ারি ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে তুরস্ক এবং সিরিয়ায়। এ কারণেই ভূপৃষ্ঠ স্থানচ্যুত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

May be an image of map, sky and text
অন্যদিকে প্রথম ভূমিকম্পের প্রায় ৯ ঘন্টা পর ওই অঞ্চলে আঘাত হানা ৭ দশমিক ৫ মাত্রার দ্বিতীয় ভূমিকম্পেও বিস্তৃত এলাকায় বিকৃতি লক্ষ্য করা গেছে।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর থামছেই না লাশের মিছিল। এ পর্যন্ত দেশটিতে ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে।

জাতিসংঘ, সিরিয়া সরকার ও তুর্কি সরকার জানিয়েছে, তুরস্কে ৩৫ হাজার ৪১৮ জন নিহত হয়েছে এবং পাঁচ হাজার ৮০০ জনেরও বেশি মানুষ মারা গেছে সিরিয়ায়।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন তুরস্কের ভূমিকম্পকে এক শতাব্দীর মধ্যে সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ হিসেবে বর্ণনা করেছে।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker