তথ্য ও প্রযুক্তি

আইফোনে পাবলিক ওয়াইফাই ব্যবহারে সাবধান

ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও কাটাতে পারেন না অনেকে। কিছুক্ষণ পর পর সোশ্যাল মিডিয়ায় ঢুঁ না মারলে দম বন্ধ হয়ে যায়। তাই তো ঘরে ওয়াইফাই ব্যবহার করলেও বাইরে গেলে মোবাইলের ডাটাই ভরসা। তবে এখন পাবলিক অনেক জায়গায় ওয়াইফাইয়ের সুবিধা থাকে।

কোনো করপোরেট অফিস, হাসপাতাল কিংবা বিমানবন্দর। তবে যারা এসব পাবলিক ওয়াইফাইয়ের সুবিধা ভোগ করেন তাদের জন্য সতর্কবার্তা। এটিও হ্যাকারদের এক প্রকার ফাঁদ বলা যায়। বিশেষ করে যারা আইফোনে পাবলিক ওয়াইফাই ব্যবহার করেন। কারণ সাইবার অপরাধীরা ডেটা চুরি করতে নতুন এই উপায় অবলম্বন করছে।

আইফোনের ডিভাইসকে টার্গেট করা হচ্ছে পাবলিক ওয়াইফাইয়ের মাধ্যমে। পাবলিক ওয়াইফাই ব্যবহার করে হ্যাকার এবং সাইবার ক্রিমিনালরা আইফোন ইউজারদের ফোন হ্যাক করে হাতিয়ে নিচ্ছে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ নথি।

তাই যে আইফোন ব্যবহারকারীরা পাবলিক ওয়াইফাই ব্যবহার করেন, তাদের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। না হয় নিজের অজান্তেই ডেকে আনতে পারেন বিপদ।

এক্ষেত্রে অবশ্য হ্যাকাররা দুধরনের পদ্ধতি অবলম্বন করে। এর মধ্যে একটি হল ‘ম্যান ইন দ্য মিডল অ্যাটাক’ (Man In The Middle Attack) এবং আরেকটি হল ‘প্যাকেট স্নিফিং অ্যাটাক’ (Packet Sniffing Attack)। এই ধরনের বিপদ থেকে বাঁচার জন্য আইফোনের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারেন ভিপিএন অর্থাৎ ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ। এর মাধ্যমে সুরক্ষিত ভাবে ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন ধরনের ডেটা ট্রান্সফার করতে পারবেন।

ভিপিএন হচ্ছে এক ধরনের পাবলিক নেটওয়ার্ক। এর মাধ্যমে ব্যবহারকারীরা সুরক্ষিতভাবেই ইন্টারনেট অ্যাকসেস করতে পারবেন। এমনকি ডেটা শেয়ার ও রিসিভ করা যায় অন্য থার্ড পার্টি অ্যাপের সঙ্গে পেয়ার না করেই। ফলে ক্ষতিকারক ম্যালওয়্যারের থেকে সুরক্ষিত থাকবে আপনার সাধের আইফোনটি।

আপনার আইফোনে এই ধরনের ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক অ্যাপ থাকলে অন্যান্য পাবলিক ওয়াইফাইয়ের সঙ্গে কানেক্ট করবেন না। এর ফলে পাবলিক ওয়াইফাইয়ের বিপদ থেকে সুরক্ষিতও থাকতে পারবেন।

তবে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বেছে নেওয়ার ক্ষেত্রে কয়েকটি উপায় মেনে চলুন। এজন্য শক্তিশালী এনক্রিপশন, সিকিউরিটি ফিচার এবং ভালো কাস্টমার সাপোর্ট দেয় এমন ভিপিএন বেছে নিন।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker