আবহাওয়া ও জলবায়ুজাতীয়

বৃষ্টি-বন্যার শঙ্কা, জলে ভাসতে পারে জুলাই

চলতি জুলাই মাসে জলে ভাসতে পারে দেশের কয়েকটি অঞ্চল। মাসজুড়ে স্বাভাবিকের চেয়ে বৃষ্টিপাত বেশি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে আছে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যার শঙ্কা। 

এ ছাড়া সাগরে এক থেকে দুইটি লঘুচাপও সৃষ্টি হতে পারে যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

তবে বেশি বৃষ্টি সত্ত্বেও এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সোমবার চলতি (জুলাই) মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাস প্রকাশ করেছে। সেখানে চলতি মাসের আবহাওয়ার এই চিত্র তুলে ধরা হয়। এদিকে গত কিছুদিন ধরেই দেশে বর্ষার তুমুল বর্ষণ দেখা যাচ্ছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় জারিকৃত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী শুক্রবার পর্যন্ত দেশের সব বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তর, উত্তর-পূর্ব, উত্তর-পশ্চিম, উত্তর-মধ্য ও মধ্যাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। এ ছাড়া দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কিছু স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

চলতি মাসের বৃষ্টিপাতের সম্ভাব্য চিত্র নিয়ে সঙ্গে কথা বলেছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক। তিনি বলেন, ‘চলতি মাসে বৃষ্টি স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। তবে পার্থক্য অনেক বেশি হবে না। স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে বৃষ্টি।’

চলমান বৃষ্টি কবে কমতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘৮ জুলাই থেকে বৃষ্টি ধীরে ধীরে কমতে পারে।

তবে এখন যেহেতু বর্ষাকাল, বৃষ্টি কম-বেশি থাকবেই। তীব্রতা কখনও কমবে, কখনও বাড়বে।’

এদিকে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কায় কক্সবাজার ও তিন সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত বহাল রেখেছে আবহাওয়া অধিদপ্তর। ভারি বর্ষণজনিত কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকায় রয়েছে ভূমিধসের সতর্কতাও। 

সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় দেশের অন্তত ৫৬ জেলায় বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। সর্বোচ্চ বৃষ্টি হয়েছে খাগড়াছড়িতে, ২০৮ মিলিমিটার। দেশের আরো অন্তত ১৫ জেলায় অতি ভারি বৃষ্টি হয়েছে এ সময়।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker