আবহাওয়া ও জলবায়ু

পথ বদলে অন্ধ্র প্রদেশের দিকে অশনি, রেড অ্যালার্ট

শক্তি হারিয়ে প্রবল ঘূর্ণিঝড় ‘অশনি’ ভারি বৃষ্টিপাতে পরিণত হয়েছে। দেশের আবহাওয়া অফিসের দেওয়া তথ্য মতে, ঝড়টি  ধীরে ধীরে আরও দুর্বল হয়ে বৃহস্পতিবার নাগাদ নিম্নচাপে পরিণত হতে পারে। 

এদিকে বুধবার (১১ মে) ঘূর্ণিঝড়ের প্রভাবে সকাল থেকে বাংলাদেশ ও ভারতের উপকূল এলাকাগুলোতে বৃষ্টি হচ্ছে। নদীতে জোয়ারের পানি বেড়েছে। প্রবল ঘূর্ণিঝড়টির কেন্দ্রের বেশ কয়েক কিলোমিটার এলাকাজুড়ে দমকা বা ঝড়ো হাওয়া বৃদ্ধি পাচ্ছে। 

অপরদিকে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, হঠাৎ গতিপথ বদলে ভারতের উপকূলীয় এলাকার দিকে আগাতে শুরু করেছে ঘূর্ণিঝড়টি। আশঙ্কা করা হচ্ছে, এখন সেটি স্থলভাগে আঘাত হানতে পারে। এ কারণে অন্ধ্র প্রদেশে রেড অ্যালার্ট জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। 

বিশাখাপত্তনম ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্রের পরিচালক সুনন্দা জানিয়েছেন, গতিপথ বদলে ঘূর্ণিঝড়টি কাকিনাড়া উপকূল স্পর্শ করতে পারে। এরপর সেটি আবার কাকিনাড়া ও বিশাখাপত্তনমের মধ্যকার সমুদ্রে চলে যাবে।

এর আগে মঙ্গলবার (১০ মে) রাতে তিনি জানিয়েছিলেন, অন্ধ্র প্রদেশে ঘূর্ণিঝড়ের সতর্কতা ও রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আগে ঝড়ের গতিপথ উত্তর-পশ্চিম দিক দেখাচ্ছিল। কিন্তু গত কয়েক ঘণ্টায় এটি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে। ঝড়টি এখন অন্ধ্র উপকূলের খুব কাছে।

সুনন্দা বলেছেন, আগামী কয়েক ঘণ্টায় ঘূর্ণিঝড় অশনি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হবে এবং অন্ধ্র প্রদেশ উপকূলের কাছাকাছি চলে যাবে। বুধবার সকালে সেটি দিক পরিবর্তন করে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে কাকিনাড়া ও পূর্ব গোদাবরী উপকূল স্পর্শ করবে এবং তারপর পূর্ব দিকে বিশাখাপত্তনম উপকূলের দিকে সমান্তরালভাবে এগিয়ে যাবে।

ভারতীয় আবহাওয়া বিভাগের (আইএমডি) পূর্বাভাসে বলা হয়েছিল, ঝড়টি ক্রমাগত শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হয়ে বঙ্গোপসাগরের দিকে আগাবে এবং স্থলভাগে আঘাত হানার আশঙ্কা নেই। তবে ঝড়ের গতিপথ বদলে যাওয়ায় পূর্বাভাসও পরিবর্তন করা হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, এ মুহূর্তে অশনি অন্ধ্রপ্রদেশের মাছিলিপতনম থেকে ৬০ কিলোমিটার দূরে রয়েছে অশনি। অন্ধ্রের কাঁকিনাড়া থেকে দূরত্ব ১৮০ কিলোমিটার। বিশাখাপত্তনম থেকে ৩১০ কিমি দূরে রয়েছে ঝড়টি। পুরি থেকে অশনির দূরত্ব ৬৬০ কিলোমিটার। বাংলায় সেভাবে ঝড়ের কোনো আভাস দেখা যাবে না। তবে অশনির প্রভাবে কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজও বৃষ্টি হতে পারে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে। চট্টগ্রাম বন্দর চ্যানেলে অবস্থানরত সব লাইটার জাহাজকে সদরঘাট ও শাহ আমানত ব্রিজ এলাকায় যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker