আন্তর্জাতিক

আগ্নেয়গিরির জ্বলন্ত লাভা দেখতে পর্যটকদের ভিড়

গেলো বছর প্রায় ছয় হাজার বছরের ঘুম থেকে জেগে ওঠা আইসল্যান্ডের একটি আগ্নেয়গিরি থেকে চার দিন ধরে লাভা বেরিয়ে আসলেও থামার কোন লক্ষণ নেই।

আইসল্যান্ডের রাজধানী রিকজাভিক থেকে ৩২ কিলোমিটার দূরে মাউন্ট ফ্যাগ্রাডালসফজাল আগ্নেয়গিরি থেকে বুধবার থেকে গলগল করে বেরিয়ে আসছে লাভা।

এরিমধ্যে চারদিন পেরিয়ে গেলেও তা থামার লক্ষণ নেই। বিজ্ঞানীদের ধারণা, পরপর ভূমিকম্পের আঘাতেই জেগে উঠেছে আগ্নেয়গিরিটি।

বিশাল উপত্যকা জুড়ে এই লাভা নিঃসরণ কত দিন চলবে, তা এখনই বলতে পারছেন না তাঁরা। এটি রাজধানী রেকজাভিকের প্রায় ৩২ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

আইসল্যান্ডের আন্তর্জাতিক বিমান ট্রাফিক হাব ‘কেফ্লাভিক বিমানবন্দর’ আগ্নেয়গিরির কাছেই। সারা বিশ্বের সঙ্গে যোগাযোগ রাখতে এই বিমানবন্দর আইসল্যান্ডের বড় ভরসা।

অগ্ন্যুৎপাতের কারণে বিমান পরিষেবা অবশ্য ব্যাহত হয়নি। আট মাস আগে শেষবার অগ্নুৎপাত হয়েছিলো ওই আগ্নেয়গিরিতে। এবার টানা অগ্নুৎপাত চলতে থাকায় জারি হয়েছে সতর্কতা।

দেশটির আবহাওয়া অফিস স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকতে বলেছে। যাতে যে কোন ধরনের পরিস্থিতির মোকাবিলা করা যায়, সে জন্য প্রশাসন-পুলিশকে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: সীন নদীতে আটকা পড়েছে তিমি

এদিকে, আগ্নেয়গিরি ভয়ঙ্কর সৌন্দর্য দেখতে ভিড় জমিয়েছেন দেশ-বিদেশের বহু পর্যটক। তারা মজেছেন সেলফিতেও। এই এলাকায় ২০২১ সালেও আগ্নেয়-বিস্ফোরণ হয়েছিলো।

সে সময় কয়েক মাস ধরে টানা লাভা প্রবাহ তৈরি হয়। যা দেখতে লাখো মানুষ ভিড় করেছিলো। আইসল্যান্ড দ্বীপটি উত্তর আটলান্টিকের একটি আগ্নেয়গিরি বেসিনের উপরে অবস্থিত।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker