তথ্য ও প্রযুক্তি

দুই মাস পর স্বাভাবিক হচ্ছে ইন্টারনেট সেবা

আজ (২৮ জুন) দীর্ঘ দুই মাস আট দিন পর পটুয়াখালীর কুয়াকাটায় স্থাপিত সাবমেরিন ক্যাবল সংযোগ স্টেশন থেকে দ্রুত গতির ইন্টারনেট সেবা চালু হয়েছে। 

শুক্রবার (২৮ জুন) বিষয়টি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নিশ্চিত করেছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস (বিএসসিপিএলসি)।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, “SMW5 কনসোর্টিয়াম কতৃক আজ সকাল ১০:৪০ ঘটিকায় ক্যাবলটির মেরামত কাজ সম্পন্ন করা হয়। বিএসসিপিএলসি’র SMW5 এর মাধ্যমে সংযোগকৃত সার্কিটগুলো চালু করা হয়েছে।” 

এর আগে গত ১৯ এপ্রিল (শুক্রবার) দিবাগত রাত ১২ টায় বিএসসিপিএলসি এর আওতাধীন দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলটি (SMW5) সিঙ্গাপুর হতে পশ্চিম প্রান্তে ইন্দোনেশিয়ার জলসীমায় আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে সারাদেশে ইন্টারনেটে ধীরগতি দেখা দিলে কক্সবাজারের SMW-4 এর মাধ্যমে গ্রাহকদের ইন্টারনেট সেবা দেওয়া হয়েছিল। বিচ্ছিন্ন হওয়ার পর কুয়াকাটার সাবমেরিন ক্যাবলের ৬০ শতাংশের বেশি ব্যান্ডউইথ কক্সবাজার সাবমেরিন ক্যাবলে শিফটিং করা হয়েছিল, যা দিয়ে বিকল্প উপায়ে দেশে ইন্টারনেট সরবরাহ স্বাভাবিক রাখার চেষ্টা করা হয়। আগামি দু-এক দিনের মধ্যে SMW-4 থেকে SMW-5 এর গ্রাহকদের কুয়াকাটা সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের সঙ্গে যুক্ত করা হবে। ফলে ইন্টারনেটের গতি স্বাভাবিক হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের ৬ জানুয়ারি সর্বোচ্চ প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬ টেরাবাইট গতির ইন্টারনেট দেওয়ার লক্ষ্যে পটুয়াখালীতে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল SMW-5 স্টেশন গড়ে তোলা হয়।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

দ্বারা
মো: আয়নুল ইসলাম, মিশন৯০নিউজ

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker