ইসলাম

হজের প্রথম ফ্লাইট ৯ মে

ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, হজের প্রথম ফ্লাইট শুরু হবে আগামী ৯ মে। প্রধানমন্ত্রী ৮ মে উদ্বোধন করবেন। হজের কার্যক্রম সব কিছু ভালোভাবে চলছে। কোনো সমস্যা হচ্ছে না।

শনিবার (২৭ এপ্রিল) ময়মনসিংহের অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটরিয়ামে ময়মনসিংহ বিভাগের পুরোহিত ও সেবাইত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে ধর্মমন্ত্রী এসব কথা বলেন। 

এদিকে ঢাকা হজ অফিসের পরিচালক মুহম্মদ কামরুজ্জামান বলেন, ৯ মে শুরু হচ্ছে চলতি মৌসুমের হজ ফ্লাইট। হজযাত্রীদের নিয়ে ঢাকা থেকে ওই দিন প্রথম ফ্লাইট সৌদি আরবের উদ্দেশে রওনা দেবে। এরপর সূচি (শিডিউল) অনুযায়ী পরবর্তী ফ্লাইটগুলো ছাড়া হবে। তবে সব ফ্লাইটের সূচি এখনো চূড়ান্ত করা হয়নি। দ্রুত সূচি ঘোষণা করে যাত্রীদের জানানো হবে।

র্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত বছর এক লাখ ১৯ হাজার ৬৯৫ জন হজযাত্রীকে বহন করার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইনস, সৌদি এরাবিয়ান এয়ারলাইনস (সৌদিয়া) ও সৌদির বেসরকারি এয়ারলাইনস ফ্লাইনাস মোট ৩৩৫ হজ ফ্লাইট শিডিউল ঘোষণা করে। চুক্তি অনুযায়ী, মোট হজযাত্রীর অর্ধেক বহন করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং বাকি অর্ধেক বহন করে সৌদিয়া ও ফ্লাইনাস এয়ার।

এবারও এই তিন এয়ারলাইনস হজযাত্রীদের বহন করবে। চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে যাবেন ৮৩ হাজার ২০২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৩০৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৭৮ হাজার ৮৯৫ জন যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ পালিত হতে পারে। প্রতিবছর এক মাস আগে থেকে শুরু হয় হজ ফ্লাইট।

তার আগে হজযাত্রীদের ভিসা, ফ্লাইট শিডিউলসংক্রান্ত কাজ সম্পন্ন করে ধর্ম মন্ত্রণালয় ও এয়ারলাইন্সগুলো। এবার এখনো ৯৫ শতাংশ হজযাত্রীর ভিসা হয়নি। চূড়ান্ত হজযাত্রীদের তালিকা না পাওয়ায় ঘোষণা করা হয়নি ফ্লাইট শিডিউলও।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এছাড়াও পরীক্ষা করুন
Close
Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker