সরিষাবাড়ী

ভূমি অফিসের ফাঁকা জমিতে বস্তায় আদা চাষ

মানুষের আগ্রহ বাড়াতেই এমন উদ্যোগ

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা ভূমি অফিসের ফাঁকা জায়গাতে বস্তায় আদা চাষ করে দৃষ্টি কেড়েছেন সহকারি কমিশনার (ভূমি) মুহ: সাদ্দাম হোসেন। 

বৃহস্পতিবার (৩০ মে) দুপুরে পৌরসভার শিমলা বাজার সংলগ্ন ভূমি অফিসের ভিতরে গিয়ে দেখা যায় বস্তায় আদা চাষের এমন দৃশ্য। নিজ হাতেই এসব আদা চাষের বস্তা পরিচর্যা করেন দায়িত্বরত কর্মকর্তা সহকারি কমিশনার (ভূমি) মুহ: সাদ্দাম হোসেন।

এমন কার্যক্রম বিষয়ে জানতে চাইলে সহকারি কমিশনার (ভূমি) জানান, ‘অফিস কার্যালয়ের ফাঁকা জায়গা জুড়ে ছিলো শুধুই আগাছা। সেই আগাছা পরিষ্কার করে কৃষি অফিসের পরামর্শ মোতাবেগ বস্তায় আদা চাষে আগ্রহ সৃষ্টি হয়। পরে ৩শতাংশ জমিতে ১১শ বস্তায় আদা চাষ শুরু করা হয়েছে। গত এপ্রিল মাসে এই আদা বস্তায় লাগানো হয়। এতে হাইব্রিড জাতের আদার বীজ-বারী কম্পোজ সার ইত্যাদি ব্যবহার করে প্রায় ৩০ হাজার টাকা মত খরচ হয়েছে। আগামী নভেম্বর বা ডিসেম্বর মাসে এই আদা উঠানো যাবে এবং খাওয়ার উপযোগী হবে। নিজেদের প্রয়োজন মিটিয়ে বেশি হলে বাজারজাত করা যেতে পারে। মানুষের আগ্রহ বাড়াতেই এসিল্যান্ডের এমন উদ্যোগ। 

ভূমি অফিসের দায়িত্বরত পেশকার শামীম হোসেন সহ অন্যান্য কর্মচারীরা বলেন, ‘অফিসের ফাঁকা জায়গাতে বস্তায় আদা চাষ এটা অন্যরকম একটা উদ্যোগ। আসলে এটা করার মুল লক্ষ হচ্ছে, এই চাষ দেখে স্থানীয় লোকজন ছায়াযুক্ত জমিতে ফসল চাষ করতে আগ্রহী হবে। সরকারি প্রতিষ্ঠানের এমন অনেক ছায়াযুক্ত ফাঁকা জায়গা রয়েছে। সেসব স্থানে বস্তায় আদা চাষের মত অনেক কিছুই চাষ করা সম্ভব।

Image

ভূমি অফিস সংলগ্ন বসবাস করা অনেকেই বলছেন, ‘ছায়াযুক্ত জায়গাতে এসিল্যান্ড মহোদয় যে চিন্তাচেতনা নিয়ে বস্তায় আদা চাষ করেছেন এটা সত্যিই অনেক প্রশংসিত বিষয়। এটা দেখে অনেক মানুষ নিজেদের ছায়াযুক্ত জায়গাতে ফসল চাষ করবেন।

এ-ব্যাপারে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মুহ: সাদ্দাম হোসেন আরো বলেন, ‘ফলনের জন্য মুলত এই উদ্যোগ গ্রহণ করা হয়নি। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন ‘এক ইঞ্চি জমিও যেন অনাবিদ না থাকে’ সেই ধারাবাহিকতায় এমন উদ্যোগ। আমাদের এই কার্যক্রম দেখে ছায়াযুক্ত পতিত জমিতে মানুষ যেন বিভিন্ন ফসল চাষ করতে পারে এবং নিজেদের চাহিদা মিটাতে পারে।

এ-বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ অনুপ সিংহ বলেন, ‘গত বছর এই উপজেলায় ১৫হাজার ২শত বস্তায় আদা চাষ করা হয়েছে। ভূমি অফিসের মত সরকারি যত ছায়া যুক্ত পতিত জায়গা রয়েছে সেগুলো যেন আবাদের আওতায় আসে সে জন্য কৃষি অফিস কার্যক্রম গ্রহণ করেছেন এবং মানুষকে পরামর্শ দিচ্ছেন। এবছর উপজেলা বিভিন্ন ছায়া যুক্ত জায়গাতে ৬০হাজার বস্তায় আদা চাষ করা হচ্ছে।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker