টাঙ্গাইল

টাঙ্গাইলে নিরাপদ কৃষি গ্রাম গঠনে মতবিনিময়

টাঙ্গাইল সদর উপজেলার দাইদ্যা ইউনিয়নের ফতেপুর গ্রামকে নিরাপদ কৃষি গ্রাম গঠনের লক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সবুজ পৃথিবীর উদ্যোগে উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় কমিটির অন্যতম সহ সভাপতি ও সবুজ পৃথিবীর উপদেষ্টা মহিদুল হক খান, বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: মো: আজিজুর রহমান, রান ডেভেলপমেন্ট ফতেপুর অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি মো: নুর আলম সিদ্দিকী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সবুজ পৃথিবীর সাধারণ সম্পাদক সহিদ মাহমুদ।

Image

যমুনা ও ধলেশ্বরী নদী তীরবর্তী ফতেপুর গ্রামে মোট ২৫০ টি পরিবার বসবাস করেন। প্রায় সব পরিবার কৃষি কাজের সাথে জরিত। উক্ত সভায় প্রায় ৭০ জন কৃষক অংশগ্রহন করেন। সবাই মিলে আলোচনা করা হয় কিভাবে ফতেপুর গ্রামকে একটি আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলা যায়। এই গ্রাম হবে মাদকমুক্ত, বাল্যবিয়ে মুক্ত, কীটনাশক ও সকল ধরনের ক্ষতিকর কেমিকেল মুক্ত। সবাই নিরাপদ খাদ্য উৎপাদন করবে। সবার বাড়ীতে থাকবে ফুল ফল ও ওষুধী গাছ। বাড়ীর আঙ্গিনায় থাকবে নানা ধরনের শাক-সবজির চাষ। কেউ শাক সবজি বাজার থেকে কিনবে না।

প্রতিটা কৃষকের ঘরে থাকবে নানা জাতের বীজ। বীজের জন্য কেউ বাজারে যাবে না। বীজ বিনিময় প্রথা চালু করা হবে, কারো কাছে যদি কোন বীজ না থাকে তাহলে যে অন্য কৃষকের বাড়ী থেকে বীজ নিয়ে আসবে। এই গ্রামে একটি বীজঘর থাকবে, এখানে কৃষকদের চাষের পর অতিরিক্ত বীজ থাকলে সেটা জমা করবে। আবার তার প্রয়োজনে নিবে। সবার বাড়ীতে থাকবে হাস- মুরগী, গরু- ছাগল। গৃহপালিত পশু-পাখি হবে পরিবারের সদস্যা। এই গ্রামের সবার সাথে সবার থাকবে সুন্দর সম্পর্ক। এই গ্রামের নাম হবে আমাদের ফতেপুর। আলোচনা শেষে সিদ্ধান্ত নেওয়া হয় এখন থেকে প্রতি সপ্তাহে একদিন বসা হবে। কাজের অগ্রগতি নিয়ে আলোচনা হবে। সব শেষে প্রধান অতিথি সবার জন্য শুভ কামনা করেন। আলোচনা শেষে পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপন করা হয়।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

আব্দুস সাত্তার, বিশেষ প্রতিনিধি

নাম আব্দুস সাত্তার। তিনি পেশায় একজন সাংবাদিক। তিনি মিশন নাইনটি নিউজের একজন বিশেষ প্রতিনিধি হিসেবে নিযুক্ত আছেন।

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker