কিশোরগঞ্জসারাদেশ

৩৫ বচ্ছর ধইরা আশুরা করি পরকাইল্লা মুক্তির লাইগা; আশুরা পালনকারী” মতি শাহ”

পরম করুনাময়  মহান আল্লাহ তাআলার কাছে বছরের বেশ কিছু দিন মাস ও মুহূর্ত বিশেষ মর্যাদা সম্পন্ন। এসবের মধ্যে হিজরি বছরের প্রথম মাস মহররমের ১০ তারিখ ইয়াওমে আশুরাও একটি। এই আশুরা শব্দটি আরবি। এটি অর্থ দশম। শব্দটি হিজরি বর্ষের ১০ তারিখকে বুঝায়।
ইসলামিক মতে এ দিনে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় হৃদয়বিদারক ঘটনা সংঘটিত হয়েছিল। রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ইন্তেকালের প্রায় ৫০ বছর পর ৬১ হিজরির মহররম মাসের ১০ তারিখ কারবালার প্রান্তরে তাঁরই প্রাণপ্রিয় নাতি হজরত ইমাম হুসাইন রাদিয়াল্লাহু আনহু বিপথগামী ইয়াজিদের সৈন্যবাহিনীর হাতে নির্মমভাবে শাহাদাত বরণ করেন।
কুৎসিত মনের ইয়াজিদ বাহিনীর অবৈধ রাষ্ট্র ক্ষমতার দ্বন্দ্বে ইসলামি খেলাফতের পক্ষে কথা বলায় অন্যায়ভাবে নিরাপরাধ হজরত হুসাইন রাদিয়াল্লাহু আনহুকে পরিবার-পরিজনসহ প্রায় ৭০ জন সঙ্গী-সাথীকে হত্যা করে।
এই কষ্ট বুকে ধারন করে আমাদের দেশে চালু হয়েছে যুগ যুগ ধরে একটি  প্রথা।মহরমের চাঁদকে কেন্দ্র করে শুরু হয়, চাঁদের এক থেকে দশ তারিখ পর্যন্ত রোজা রাখা,এই রোজার বিশেষ কিছু বৈশিষ্ট্য পরিলক্ষিত হয়।রোজার এই দশদিন ইফতার এবং সেহরীতে নিরামিস বুজি হতে হবে।গোসল করা যাবে না এই দশদিন। শুতে হবে ধানের নেড়া বা শুকনো বনের উপর।তারপর বাড়ী বাড়ী ঘুরে চেয়ে আনতে হবে চাল।যার  দ্বারা সিন্নি তৈরি করে খাওয়াতে হবে অন্যান্য মানুষদের এতে ছোট বাচ্চারা প্রাধান্যতা পায় বেশি।
এসব কথা আমাদের জানান আশুরা পালনকারী জৈনেক বয়োজ্যেষ্ঠ মতি শাহ(৭০)আমাদের সাথে কথা বলা মুহুর্তে বিপদগামী এয়াজিদের নিষ্টুরতার কথা স্মরন করে  কান্নায় ভেঙ্গে পরেন।আজকের এই দিনে কারবালার প্রান্তরে মুসলিম মনীষিদের সাথে যা বেদনাদায়ক ঘটনা ঘটেছিল।
তিনি মিশন৯০ কে আরো জানান-গত ৩৫ বছর থেকে এ আনুষ্ঠানিকতা পালন করে যাচ্ছেন।
জানতে পারি-কিশোরগঞ্জ জেলার হোসেনপুর থানার সিদলা ইউনিয়নে তার বাড়ী।
মতি শাহের আনুষ্ঠানিকতায় এ বছর সহযোগিতাকারী যুবসমাজের একজনের সাথে কথা বলি, মামিরুল(২৫)বলেন-আমরার মুরুব্বি হেইলা যহন আশুরা করে,অহন আমরার ঐতিহ্য অয়াছে গা।এল্লাইগায় হেইলারে সহযোগিতা হরি।
আশুরা উপলক্ষে সিন্নি খেতে আসা  শতশত বাচ্চাদের মাঝে সানিক (৮) মিশন৯০ কে বলেন-আমরার টায় হনেক বাল্লাগে সিন্নি খাইলে,বেহেই হয়হোল্লা হইরা খায়।
জানা যায়- আশুরা সরকারী ছুটির দিন।আজ বৃহস্পতিবার সরকারী ছুটি থাকার কথা ছিল।
কিন্তু পবিত্র আশুরার ছুটি বৃহস্পতিবারের (১৯ আগস্টের) পরিবর্তে শুক্রবার (২০ আগস্ট) পুনর্নির্ধারণ করেছে সরকার। বুধবার (১৮ আগস্ট) ছুটি পুনর্নির্ধারণ করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।প্রজ্ঞাপনে বলা হয়, অ্যালোকেশন অব বিজনেস অ্যামাং দ্য ডিফারেন্স মিনিস্ট্রিস অ্যান্ড ডিভিশন্স-এ জনপ্রশাসন মন্ত্রণালয়কে দেয়া ক্ষমতাবলে জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র আশুরা উপলক্ষে ছুটির নির্ধারিত তারিখ ১৯ আগস্টের পরিবর্তে ২০ আগস্ট পুনর্নির্ধারণ করা হলো।
কিশোরগঞ্জ বিভিন্ন উপজেলা থেকে জানা যায়-পবিত্র আশুরা আগামীকাল শুক্রবার সরকারী মতে থাকলেও অসংখ্য গ্রামে  আজ বৃহস্পতিবার আশুরা পালিত হচ্ছে। প্রথাগত ভাবে।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker