ক্রিকেট

আইপিএল দেখতে দেখতে মানুষ ক্লান্ত, কমছে টিআরপি

ক্রিকেটের জন্ম ভারতে না হলেও, বিশ্বে ভারতীয়দের মতো ক্রিকেট উন্মাদনা খুব কম জাতিরই রয়েছে। আর এই কারণেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মতো বিশাল আয়োজন সফল হয়েছে দেশটিতে। আয়োজকরা বলছেন এ লিগের জনপ্রিয়তা এখন আকাশচুম্বী, ভক্তদেরও একই কথা। যদিও বাস্তবে বিষয়টি এমন নয়, একথা বলছে খোদ ভারতের ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কাউন্সিল (বার্ক)। যা শুনে সত্যিই হতাশ হবেন আইপিএল ভক্তরা।

বার্কের এক সমীক্ষায় দেখা গেছে, গতবারের চেয়ে এবারের আইপিএলের টিআরপি কমে গেছে। এমনকি চলতি আইপিএল -এ প্রথম সপ্তাহের চেয়ে দ্বিতীয় সপ্তাহে টিআরপি অনেকটাই কমেছে।

বয়সের ভিত্তিতে ১৫-২১, ২২-৩০ এবং ৩১-৪০ বছরের মানুষদের মধ্যে করা সমীক্ষায় এবারের আইপিএল দ্বিতীয় সপ্তাহে দেখা কমিয়েছেন যথাক্রমে ১৭%, ১২% এবং ১৫% মানুষ। গতবারের সঙ্গে তুলনা করলে দেখা যাচ্ছে ১৫-২১ বছরের মানুষের মধ্যে ৪০ শতাংশ কম মানুষ আইপিএল দেখছেন। এছাড়া ২২-৩০ এবং ৩১-৪০ বছরের মধ্যে ৩৪ শতাংশ কম মানুষ আইপিএল দেখছেন। প্রথম সপ্তাহে এই বয়সের ভাগে ৩৮ শতাংশ, ৩৩ শতাংশ এবং ৩২ শতাংশ কম মানুষ আইপিএল দেখছেন।

গুরুগ্রামের কিয়োস মার্কেটিং নামের একটি কন্সালটেন্সি ফার্মের প্রধান সজল গুপ্ত ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারকে বলেন, সমীক্ষা বলছে আইপিএল দেখতে দেখতে মানুষ ক্লান্ত। শেষ তিনটি আইপিএল দেড় বছরের মধ্যে ও ছ’মাসের ব্যবধানে হয়েছে। অতিমারির জন্য মানুষ এক জায়গায় ছিল, সেই সময় টিভিতে খেলা দেখেছে। কিন্তু এখন সেটা নয়। মানুষ ঘুরছে, খাচ্ছে, দোকানে যাচ্ছে তাই টিভিতে খেলা দেখা কমেছে।

তবে মুম্বইয়ের একটি মিডিয়া সংস্থার প্রধান শ্রেনিক গাঁধী বলেন, দ্বিতীয় সপ্তাহে টিআরপি কমে যাওয়া নিয়ে আমি চিন্তিত নই। প্রতিযোগিতা যত প্লে-অফের দিকে এগবে, তত খেলা দেখার আগ্রহ বাড়বে।

তবে বসে নেই আইপিএল আয়োজকেরা। দর্শক ফেরাতে নেয়া হচ্ছে নানা উদ্যোগ। এবারের প্রতিযোগিতা শুরুর আগে আইপিএলের বেশ কিছু বিজ্ঞাপন দর্শকদের নজর কাড়ে। ভারতীয় ক্রিকেট বোর্ড সম্প্রচার স্বত্ব থেকে ৩৩ হাজার কোটি রুপি আয়ের লক্ষ্য রেখেছে। ২০২২ সালে গত পাঁচ বছরের দ্বিগুণ আয় সম্ভব বলে মনে করছে তারা। ২০১৭ সালে সম্প্রচার স্বত্ব থেকে বিসিসিআই পেয়েছিল ২৬,৩৪৮ কোটি টাকা। এই বছর সম্প্রাচকারী সংস্থা বিজ্ঞাপনের দামও বাড়িয়ে দিয়েছে। প্রতি ১০ সেকেন্ডের জন্য ১৫ লক্ষ টাকা খরচ হচ্ছে বিজ্ঞাপনদাতাদের। গত বছর সেটা ছিল ১৩-১৪ লক্ষ টাকা।

ভারতীয় গণমাধ্যম ও আইপিএল সংশ্লিষ্টরা বলছেন, আইপিএলের টিআরপি কমেছে কারণ আইপিএলে বেশ কিছু চরিত্র কমেছে। অনেক নামিদামি ক্রিকেটাররা আইপিএল থেকে নিজেদের দূরে রাখছে। ফলে নতুন চরিত্র এখনও খুঁজে পাচ্ছেন না দর্শক। অন্যদিকে মানুষ টিভি ছেড়ে এখন মোবাইলে খেলা দেখা শুরু করেছে। এতে টিভির দর্শক কমছে। প্রভাব পড়ছে টিআরপি-তে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker