জাতীয়

বাংলাদেশের একটি হাসপাতাল বিশ্বের ‘সেরা নতুন ভবন’

বাংলাদেশের প্রত্যন্ত কোণে একটি কমিউনিটি হাসপাতালকে রয়্যাল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস (আরআইবিএ) দ্বারা বিশ্বের “সেরা নতুন ভবন” হিসাবে অভিহিত করা হয়েছে।

ফ্রেন্ডশিপ হাসপাতালটি দক্ষিণ-পশ্চিম বাংলাদেশের সাতক্ষীরা জেলার শ্যামনগর গ্রামে অবস্থিত – একটি এলাকা যা ঘন ঘন ঝড় এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির জন্য ঝুঁকিপূর্ণ। ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় ৮০ শয্যার হাসপাতালটি স্থানীয়ভাবে তৈরি ইট ব্যবহার করে নির্মাণ করা হয়েছে। প্রকল্পের প্রধান স্থপতি কাশেফ চৌধুরী মিশন ৯০ কে বলেন, “আমরা সমস্ত স্থানীয় উপকরণ, স্থানীয় কারিগরদের নিযুক্ত করেছি… আশেপাশের এলাকার লোকেরা গ্রামবাসী ছিল এবং আমাদের নিশ্চিত হতে হবে যে তারা এটিকে একটি জায়গা হিসাবে গ্রহণ করবে, যেখানে তারা যত্নের জন্য আসতে পারে।”

হাসপাতালের অভ্যন্তরীণ রোগী এবং বহির্বিভাগের রোগীদের পৃথক করার জন্য একটি খাল হাসপাতালের মধ্য দিয়ে প্রবাহিত হয়। চৌধুরী বলেন “খালটি মাইক্রোক্লাইমেটিক শীতল করতে সহায়তা করে। এটি সম্পূর্ণ ক্যাম্পে শীতাতপ নিয়ন্ত্রণ এবং বিদ্যুৎ খরচ এড়াতে সাহায্য করে ।” “আমরা আঙ্গিনা, বাগান, পুল এবং গাছের একটি সিরিজ প্রবর্তন করেছি, প্রচুর সবুজ যা সমস্ত স্থানগুলিতে সূর্যালোক এবং বাতাস কিনেছিল।” স্থপতিরা বলেন, প্রকল্পটি ডিজাইন করার পেছনে জলবায়ু পরিবর্তনের প্রভাব একটি প্রধান বিবেচ্য ছিল।

চৌধুরী বলেন, “আমরা বুঝতে পেরেছি যে কৃষি ল্যান্ডস্কেপ পরিবর্তন হচ্ছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে কৃষি থেকে মানুষ চিংড়ি চাষে ঝুঁকছে।” “আমরা তাদের (গ্রামবাসীদের) বুদ্ধি নিয়ে এই হাসপাতালের নকশা নিয়ে এসেছি।” মর্যাদাপূর্ণ পুরস্কারটি এলাকায় যারা বসবাস করে এবং কাজ করে তাদের দ্বারা উদযাপন করা হয়েছে।

চিংড়ি চাষী গোলাম রসুল মিশন ৯০ কে বলেন,“আমরা এর আগে এমন কোনো হাসপাতাল দেখিনি। এটি প্রকৃতির সাথে খুব ভালভাবে মিশে যায়, কৃত্রিম কিছুই ব্যবহার করা হয় না, এমনকি ইটগুলিও প্রাকৃতিক। এটি পরিষ্কার, ঝরঝরে এবং সুন্দর – ভিতরে এবং বাইরে – এলাকার অন্যান্য ভবনগুলির তুলনায়।”

Mission 90
রেইন হার্ভেস্টিং খাল সংকট পার হয়ে মৈত্রী হাসপাতালের ভেতরে। হাসপাতালের জোনিংয়ের ক্ষেত্রে খালগুলি মাইক্রোক্লাইমেটিক ঠান্ডা করার জন্য ডিজাইন করা হয়েছে এবং একটি বিভাজক হিসাবে কাজ করে
Mission 90
স্থপতি কাশেফ চৌধুরী ঢাকায় তার অফিসে ড্রয়িং (নকশা) দেখছেন

স্থপতিরা বলছেন যে খালটি মাইক্রোক্লিম্যাটিক শীতল করার জন্য ডিজাইন করা হয়েছে এবং হাসপাতালের ইনপেশেন্ট এবং বহির্বিভাগের ওয়ার্ডগুলিকে ভাগ করে।

Mission 90
একটি জলবায়ু-সচেতন নকশা সহ একটি মডেল হাসপাতাল এবং ন্যূনতম সম্পদ দিয়ে নির্মিত এখন বিশ্বের সেরা নতুন ভবনের নাম দেওয়া হয়েছে

তারা বলে “যত্ন এবং মানবতা” হাসপাতালের নকশার কেন্দ্রবিন্দুতে। বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের একটি ওয়ার্ডে রোগীরা অপেক্ষা করছেন।

Mission 90
ফ্রেন্ডশিপ হাসপাতালের সূর্যোদয়ের দৃশ্য

বাংলাদেশের সাতক্ষীরা জেলার মৈত্রী হাসপাতালে ভর্তি রোগীরা।

Mission 90
ফ্রেন্ডশিপ হাসপাতালে ভর্তি রোগী, সাতক্ষীরা জেলা, বাংলাদেশ

স্থপতিরা বলছেন যে হাসপাতালটি শুধুমাত্র মানুষের চিকিৎসার জন্য নয় বরং নিরাময় এবং সুস্থতার অনুভূতিকে উত্সাহিত করার জন্য ডিজাইন করা হয়েছিল।

Mission 90
রেইন হার্ভেস্টিং খাল সংকট পার হয়ে মৈত্রী হাসপাতালের ভেতরে। হাসপাতালের জোনিংয়ের ক্ষেত্রে খালগুলি মাইক্রোক্লাইমেটিক ঠান্ডা করার জন্য ডিজাইন করা হয়েছে এবং একটি বিভাজক হিসাবে কাজ করে

খাল ল্যান্ডমার্ক বিল্ডিং ঠান্ডা রাখতে সাহায্য করে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker