গাজীপুর

কালিয়াকৈরে বহিরাগত শ্রমিকদের হামলা, কারখানা ভাংচুর

পুনম শাহরিয়ার ঋতু, গাজীপুর প্রতিবেদক:

গাজীপুরের কালিয়াকৈরে টানা দ্বিতীয় দিনের মত চলছে সরকার ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়নে দাবিতে শ্রমিক আন্দোলন। আন্দোলন একপর্যায়ে আন্দোলনরত শ্রমিকরা শুক্রবার সকালে সাড়ে আটটার দিকে উপজেলার রতনপুর এলাকায় ডেনিম এশিয়া নামের একটি তৈরি পোষাক কারখানা ভাংচুর করে।পরে খবর পেয়ে কালিয়াকৈর জোনের শিল্প পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

স্থানীয়রা ও শিল্প পুলিশ সূত্র জানায়, শুক্রবার সকালে প্রতিদিনের মতো কারখানা চালু ছিলো হটাৎ করে প্রায় ২ শতাধীক বহিরাগত শ্রমিক কারখানার মেইন গেটে গিয়ে শ্রমিকদের বের করে দিতে বলে তাদের সাথে আন্দোলনে যোগ দিবে বলে।

এসময় কারখানা কতৃপক্ষ জানান, শ্রমিকদের ছুটি দিবে না কারন সরকার ঘোষিত নতুন বেতন অবকাঠামো বাস্তবায়ন করা হয়েছে এবং নতুন কাঠামোয় শ্রমকিদের বেতন পরিশোধ করা হয়েছে। এ সময় বহিরাগত শ্রমিকরা কারখানা লক্ষ করে ইট পাটকেল ছুড়তে থাকে।এক সময় বহিরাগত শ্রমাকরা মেইন গেট টপকে কারখানায় প্রবেশ করে। এসময় তারা নিরাপত্তা র্কমীদের অফিস ভাংচুর করে এছ্ড়াাও কয়েকটি জানালার গ্লাস ভাংচুড় করে বহিরাগত শ্রমিকরা।

আর আগে গতকাল বৃহস্পতিবার দুপুরে কয়েকটি সুতা তৈরি কারখানার শ্রমিকরা সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে ঢাকা টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে আন্দোলন করে। এসময় মহাসড়কের দুই পাশে যানজটের সৃষ্টি হলে শিল্প পৃুলিশ এসে শ্রমিকদের বুঝিয়ে মহসড়ক থেকে সড়িয়ে যান চলাচল স্বাভাবিক করে।

এসময় শ্রমিকরা জানান, সরকার ঘোষিত বেতন কাঠামো বাস্তবায়নের করার দাবিতে আমরা আন্দোলন করছি। সরকার সর্বনিম্ন সাড়ে বারো হাজার টাকার বেতন নির্ধারণ করলেও মালিকপক্ষ সরকারের বেঁধে দেওয়ার নির্দেশনা অমান্য করে আমাদের আগের বেতনই দিচ্ছে। জিনিসপত্রের দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে সাত আট হাজার টাকা দিয়ে কোনমতে খেয়ে না খেয়ে বেঁচে রয়েছি।

কালিায়কৈর জোনের শিল্প পুলিশের ওসি নিতাই চন্দ্র সরকার জানান, যমুনা স্পিনিং ডিভিশন এবং মালেক স্পিনিং মিলে শ্রমিকরা সকালে নিশ্চিন্তপুর এলাকা থেকে আন্দোলন শুরু করে রতনপুর এলাকায় প্রবেশ করে আন্দোলনের এক পর্যায়ে ডেনিম এশিয়ায় এসে ভাংচুর করেছে পরে তাদের বুঝিয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button