সাতক্ষীরা

সুন্দরবনে বাঘ গণনায় স্থাপিত আট ক্যামেরা গায়েব

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে বাঘ গণনার কাজে স্থাপিত আটটি ক্যামেরার সন্ধান মিলছে না। সুন্দরবনের নোটাবেঁকী অভয়ারণ্য অঞ্চলে স্থাপিত ক্যামেরাগুলো হারিয়ে গেছে। তবে এটি চুরি হয়েছে নাকি অকেজো হয়ে গেছে সে বিষয়ে কোনো তথ্য দেয়নি বন বিভাগ।

বন বিভাগ থেকে জানানো হয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে শুরু হয়েছে বাঘ গণনার কাজ, যা এখনো চলমান আছে। বাঘ গণনার জন্য সুন্দরবনের বিভিন্ন অঞ্চলে গাছে গাছে ক্যামেরা স্থাপন করা হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা রেঞ্জে ৩৭৬টি ক্যামেরা স্থাপন করা হলেও নোটাবেঁকী অভয়ারণ্য অঞ্চলে স্থাপিত আটটি ক্যামেরার কোনো সন্ধান মিলছে না।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) এ কে এম ইকবাল হোসেন জাগো নিউজকে বলেন, সুন্দরবনে বাঘ গণনার জন্য স্থাপিত আটটি ক্যামেরা হারিয়ে গেছে। তবে সেগুলো চুরি হয়েছে না অন্য কোনো ঘটনা ঘটেছে সেটি নিয়ে তদন্ত চলছে।

তিনি বলেন, সম্প্রতি মৃত বাঘ ও বাঘের চামড়া উদ্ধারের ঘটনার পর সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের কয়েকটি এলাকায় জেলেদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে সাতক্ষীরা রেঞ্জের চারটি স্টেশনের মধ্যে কোবাদক ও বুড়িগোয়ালীনি স্টেশন দিয়ে যথারীতি জেলেদের সুন্দরবনে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker