শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুইদিন

২০২৩ সাল থেকে শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুদিন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

নির্বাচিত ৬২টি শিক্ষা প্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণিতে পাইলটিংয়ের জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক বিতরণের উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী একথা বলেন।

দীপু মনি বলেন, শুধু মাধ্যমিক পর্যায়ে নয় প্রাক-প্রাথিমিক থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানেও এ ছুটি কার্যকর হবে। এবার যে ৬২ শিক্ষা প্রতিষ্ঠানে পাইলট প্রকল্প শুরু হচ্ছে তাদের সাপ্তাহিক ছুটি এখন থেকেই কার্যকর হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সাপ্তাহিক দুদিন ছুটি বিশ্ববিদ্যালয় পর্যায়ে এখনই আছে। মাধ্যমিকে ও উচ্চ মাধ্যমিকে কোথাও কোথাও এখন দুদিন আছে। আমরা যখন কারিকুলামের রূপরেখা নিয়ে প্রধানমন্ত্রীর কাছে গিয়েছিলাম তখনই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষায় দুদিন ছুটি করতে চাই। পাঁচ দিন খুব মনোযোগ করে পড়বে তারপর দুদিন ছুটি থাকা দরকার। প্রাথমিক একদিন প্রস্তাব করেছিল। প্রধানমন্ত্রী তখন প্রাথমিকের পক্ষ নিয়ে বললেন, আমাদেরও দুদিন লাগে। আমরা ঠিক করেছি সবারই দুদিন হবে। এখন যারা পাইলটিংয়ে যাবে তাদের দুদিন ছুটি থাকবে। আশা করি ২০২৩ সাল থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একসঙ্গে কারিকুলাম বাস্তবায়ন করতে বিশাল আকারের বিনিয়োগ করতে হবে। প্রতিটি শিক্ষা ক্ষেত্রে অবকাঠামোগত বড় পরিবর্তন আনতে হবে। সমস্ত সরঞ্জাম দিতে হবে, শিক্ষক নিয়োগ করতে হবে, ল্যাবরেটরি অ্যাসিটেন্ট নিয়োগ করতে হবে। এটা একটি বড় বিনিয়োগ। শিক্ষায় আমাদের বড় বিনিয়োগ করতেই হবে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker