নওগাঁ

সমস্যায় জর্জরিত আত্রাই আহসানগঞ্জ রেলওয়ে প্লাটর্ফম,যাত্রী দূর্ভোগ চরমে

নওগাঁর আত্রাই (আহসানগঞ্জ) রেলওয়ে প্লাটর্ফমে যাত্রীদের বসার কোন ব্যবস্থা না থাকায় যাত্রীদের চরম দূর্ভোগ পোহাতে হয়। বৃষ্টি হলে প্লাটফর্ম জুড়ে পানি পড়া, মেঝের ইট উঠে খানাখন্দের সৃস্টি ও প্লাটফর্ম থেকে ট্রেন লম্বা হওয়ায় বিড়ম্বনাসহ নানাবিধ সমস্যায় জর্জরিত আত্রাই (আহসানগঞ্জ) প্লাটফম।

এদিকে প্লাটফর্মের একেবারে প্রবেশপথ দখল করে রেখেছে মাছ বিক্রেতারা। টিকিট কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করে প্লাটফর্মে যেতে মাছের দূর্গন্ধে অস্বাস্থ্যকর পরিবেশে অতিষ্ঠ যাত্রীরা। রেল ঘেঁষে প্লাটফর্মে মাছের দোকান সহ অন্যান্য দোকান বসায় যাত্রীদের ট্র্রেনে ওঠা নামা করতে বিব্রতকর পরিস্থিতির শিকার হতে হয়। নওগাঁ জেলার মধ্যে রয়েছে তিনটি রেলওয়ে স্টেশান। এর মধ্যে আত্রাইয়ের (আহসানগঞ্জ) রেলওয়ে স্টেশানটি ঐতিহ্যবাহী বিট্রিশ সরকারের আমলের একটি স্টেশন।

ঢাকা-চিলাহাটি ও ঢাকা-পঞ্চগড়ের মধ্যে চলাচলকারি দুই জোড়া আন্তঃনগর, রাজশাহী চিলাহাটি- ও রাজশাহী-পঞ্চগড়ের মধ্যে চলাচলকারি দুই জোড়া আন্তঃনগর ও এক জোড়া মেইলট্রেন, খুলনা-চিলাহাটির মধ্যে চলাচলকারি একজোড়া আন্তঃ নগরসহ একজোড়া মেইলট্রেনের স্টপেজ এ স্টেশনে রয়েছে। ফলে প্রতিদিন এ স্টেশন থেকে শত শত যাত্রী ট্রেন যোগে দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করে থাকেন।

এসব ট্রেন যাত্রীদের প্লাট ফর্মে অবস্থানকালীন সময়ে চরম ভোগান্তি পোহাতে হয়। যেহেতু তাদের বসার কোন ব্যবস্থা নেই। তাই দাঁড়িয়ে দাঁড়িয়েই ট্রেনের জন্য অপেক্ষা করতে হয় তাদের। বিশেষ করে ট্রেন যখন বিলম্বে চলাচল করে তখন এ দূর্ভোগ আরও বেড়ে যায়। বিশেষ করে মহিলা যাত্রীদের শিশু সন্তান নিয়ে বিরক্তিকর এক অবস্থা অতিক্রম করতে হয়। এদিকে এ স্টেশন থেকে সরকারের বিপুল পরিমান রাজস্ব আয় হয়ে থাকে। রাজস্ব আয় বাড়লেও যাত্রীদের সেবার মান শূন্যের কোঠায় রয়েছে।

গত করোনাকালীন সময় থেকে দেশের বিভিন্ন রেলওয়ে প্লাটফরর্মের সংস্কার কাজ শুরু হলেও এ স্টেশনের কোন সংস্কার কাজ করা হয় নাই। প্লাটফর্মের টিনের ছাউনি ঝাঁঝড়ায় নষ্ট হয়ে গেছে। উপর দিকে তাকালে শুধু আকাশ দেখা যায়। ছাউনির পানি নিঃস্কাশনের জন্য পাইপের গোড়াপাকা করা হয়েছিল সেই মান্ধাতার আমলে। সে গুলোও অনেকটা বিনষ্ট হয়ে গেছে। সেখানে যাত্রীদের গাদাগাদি করে বসতে হয়। এ ছাড়াও প্লাটফর্মের উত্তর পাশের দিকে টিনের ছাউনি ঝাঁঝরা হয়ে গেছে। একটু বৃষ্টি এলেই প্লাটফর্ম জুড়ে পানিতে ভিঁজতে হয় যাত্রীদের।

ট্রেন যাত্রী এরশাদ আলী বলেন, আমাদের এ স্টেশন নওগাঁ জেলার মধ্যে একটি ঐতিহ্যবাহী ও পুরাতন স্টেশন। দীঘ দিন থেকে স্টেশনের প্রয়োজনীয় সংস্কার না থাকায় এখানে যাত্রীসেবা শূন্যের কোঠায় এসে পৌঁছে গেছে।

ট্রেনের ঢাকাগামী আরেক মহিলা যাত্রী রোখসানা বেগম সুইটি বলেন, প্রতিনিয়ত আমি এই স্টেশন থেকে ট্রেনে যাতায়াত করে থাকি। আত্রাই (আহসানগঞ্জ) রেলওয়ে প্লাটফর্মে বিভিন্ন দোকান-পাটের কারণে আমাদের ট্রেনে উঠতে-নামতে অনেক দূর্ভোগ পোহাতে হয়। এসব কারনে অনেক যাত্রীরা দূর্ঘটনার স্বীকার হয়ে পুঙ্গত্ব বরন করছেন।

আরেক কলেজ পড়ুয়া যাত্রী সানজিদা ইসলাম শশী বলেন, আমরা মহিলা মানুষ ও কলেজ পড়ুয়া ছাত্রী। প্লাটফর্মে বিভিন্ন দোকান বসার কারনে বিশেষ করে প্লাটফমের্র একেবারে ধারেও প্রবেশ মূখে মাছের দোকানের কারণে ট্রেনে ওঠা নামা খুব সমস্যা হয়। ট্রেনে ওঠা নামা নির্বিগ্নে করা প্রয়োজন বলে মনে করি।

আহসানঘঞ্জ রেলওয়ে স্টেশন মাষ্টার শ্রী সুব্রত কুমার দাশ বলেন, প্লাটফমের্র প্রয়োজনীয় সংস্কারের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সে অনুযায়ী তারা মাফযোগও করে গেছেন। আশা করা যায় অল্প সময়ের মধ্যেই কাজ শুরু হবে। এ ছাড়াও প্লাট ফর্মে অবৈধ দোকারদারকে একাধিতবার নিষেধ করার পরও তারা আমাদের নিষেধ উপেক্ষা করে প্লাটফমে দোকান বসায়। এ নিয়ে স্টেশন নিরাপত্তা বাহিনীর সাথে প্রায় কথা কাটাকাটি বেঁধে যায়।

আত্রাইবাসীর দাবী এই জনপদের মানুষের উন্নত জীবন-যাপনের কথা চিন্তা করে এবং গ্রামকে শহর করার যে অঙ্গিকার বর্তমান সরকারের সে দিক থেকে আত্রাই বাসী একটি আধুনিক মান সম্মত রেলওয়ে স্টেশন পাওয়ার দাবিদার। বর্তমান সরকার উন্নয়নের সরকার। দেশের বিভিন্ন স্থানে বাস্তবায়িত বড় বড় মেগা প্রকল্প। কিন্তু দেশের উন্নয়নের ধারাবাহিকতা অনুসারে এখানে এখনো আধুনিকতার কোন ছোঁয়াই লাগেনি। রেলওয়ের অনেক জায়গা এখনও বেদখল হয়ে আছে। সেগুলো উদ্ধার করে এখানে একটি আধুনিক মানসম্মত রেলওয়ে স্টেশন অতিদ্রুত নির্মাণ এবং রেলে ভ্রমনকারী যাত্রীদের আরো উন্নত সেবা প্রদান নিশ্চিত করা হোক এটাই সচেতন মহলের চাওয়া।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

দ্বারা
কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধি

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker