কালিয়াকৈর

অধ্যক্ষকে পুনর্বহাল করার দাবিতে সংবাদ সম্মেলন

পুনম শাহরিয়ার ঋতু, গাজীপুর প্রতিনিধি:

গাজীপুরের কালিয়াকৈরে একটি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষকে স্বপদে বহাল করার দাবিতে সংবাদ সম্মেলন করেছেন সাবেক অধ্যক্ষ সোলায়মান সিকদার।

শনিবার (১৬ মার্চ) সকালে উপজেলার মাখিষবাথান এলাকায় কালিয়াকৈর প্রেস ক্লাবের সেমিনার কক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলন সূত্রে জানা গেছে, বড়ইবাড়ি একেইউ ইনষ্টিটিউশন কলেজের সাবেক অধ্যক্ষ সোলাইমান সিকদার বিগত ১০ মে ২০১৮ তারিখে কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। যোগদানের পর থেকে শিক্ষা প্রতিষ্ঠানের নিয়ম কানুন মেনেই অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছিলেন। বিগত ২৫ ফেব্রুয়ারী ২০২১ তারিখে কলেজের গভার্নিং বডি সম্পূর্ণ অন্যায়, অবৈধ, বেআইনি, এখতিয়ার বহির্ভূত এবং ভিত্তিহীন কারণ উল্লেখ করে তাকে সাময়িক বরখাস্ত করেন।

এ বিষয়ে তিনি হাই কোর্টে একটি রিট করেন। হাই কোর্ট বেঞ্চ অধ্যক্ষকে স্বপদে বহাল থাকার জন্য রায় প্রদান করেন। এরই দাবিতে শনিবার সকালে অধ্যক্ষের স্বপদে বহাল এবং বকেয়া বেতন ভাতা প্রদানের দাবিতে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন, বড়ইবাড়ি একেইউ ইনিষ্টিটিউশন কলেজের সাবেক অধ্যক্ষ সোলায়মান সিকদার।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষকের স্বপদে বহাল এবং সাময়িক বরখাস্তকালীন সময়ের বকেয়া বেতন ভাতা প্রদানের বিষয়ে বিগত ২৭ নভেম্বর ২০২৩ তারিখে মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পক্ষে সহকারী পরিচালক (কলেজ-৩) কতৃক স্বাক্ষরিত একটি পত্র প্রেরণ করেন।

পত্রে উল্লেখ করা হয়, উপজেলার বড়ইবাড়ি একেইউ ইনিষ্টিটিউশন ও কলেজর অধ্যক্ষ সোলায়মান সিকদার রিট পিটিশন নং- ৩৬৫৭/২০১৫ এবং রিট পিটিশন ১৮৬১৬/২০১৭ এর দুটি রায় বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করেন। পরে সোলায়মান সিকদার ১০ মে ২০১৮ তারিখে ওই কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। এদিকে যোগদান করার পর বিগত ২৫ ফেব্রুয়ারী ২০২১ সালে কলেজের গভর্নিং বডি সর্ম্পুন অন্যায়, অবৈধ, বে-আইনি, এখতিয়ার বর্হির্ভূতভাবে ভিত্তিহীন কারণে তাকে সাময়িক বরখাস্ত করেন।

এদিকে হাই কোর্টেও ডিভিশনের রিট পিটিশন নং-৩৬৫৭/২০১৫ এর রায়ের আলোকে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগ বিগত ৬ আগস্ট ২০১৭ তারিখে ৩৭.০০.০০০০.০৭২.৩১.০০৭.১৫.৬৯৪ নং স্বারকে একটি প্রজ্ঞাপন জারী করেন। ওই প্রজ্ঞাপনে বেসরকারি মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষককে ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত না রাখার নির্দেশনা প্রদান করা হয়েছে এবং ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত রাখা হলে তিনি বেতন ও অন্যান্য ভাতা সমুদয় প্রাপ্য।

অপরদিকে সরাকারী কৌশুলী (জিপি) গাজীপুর মহোদয় কতৃক প্রেরিত ৬ নভেম্বর ২০২৩ সালে আইনগত মতামত যার স্বারক নং-জিপি/গাজী/২০২২/৫৭ এর নির্দেশ মোতাবেক মহামান্য হাই কোর্টেও রায়ের আলোকে শিক্ষা মন্ত্রণালয়ের জারীকৃত প্রজ্ঞাপনের নির্দেশনা মোতাবেক অধ্যক্ষকে সাময়িক বরখাস্তটি ইতিমধ্যে ৬০ দিন অতিবাহিত হওয়ায় স্বয়ংক্রিয়ভাবে তিনি স্বপদে বহাল হয়েছেন এবং ৬০ দিনের বেশি সাময়িক বরখাস্ত রাখার জন্য তিনি বরখাস্তকালীন সময়ের বকেয়া বেতন ও অন্যান্য ভাতা সমুদয় প্রাপ্য হয়েছেন। এজন্য অধ্যক্ষকে স্বপদে দায়িত্ব পালন করতে আইনগত কোন বাধা নেই।

সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, মহাপরিচালক মহোদয়ের পত্র এবং জিপি-গাজীপুর মহোদয়ের আইনগত মতামতের আলোকে বর্ণিত কলেজে ৩১ ডিসেম্বর ২০২৩ তারিখে গভর্নিং বডির সভা অনুষ্ঠিত হলে সভায় অধ্যক্ষকে স্বপদে বহাল এবং সাময়িক বরখাস্তকালীন সময়ে বকেয়া বেতন ভাতা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করে বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষকেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশ প্রদান করা হয়। এদিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ এই আদেশ বাস্তবায়ন না করে অধ্যক্ষ সোলায়মান সিকদারকে দায়িত্ব বুঝিয়ে দিতে টালবাহানার অভিযোগ করেন। অপরদিকে ওই কলেজের গভর্নিং বডির সভাপতি মহোদয়ের আইনগত আদেশ ক্রমাগতভাবে অগ্রাহ্য করে চলছেন বলেও সংবাদ সম্মেলনে বলেন সাবেক অধ্যক্ষ।

এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বড়ইবাড়ি একেইউ ইনিষ্টিটিউশন কলেজের গভর্নিং বডির সাবেক সভাপতি সিরাজ সিকদার, সুলতান সিকদার, মাহফুজুর রহমানসহ কালিয়াকৈর প্রেস ক্লাবের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দ।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker