বিজ্ঞান

বিশ্বব্যাপী লিথিয়াম সংকট

তারবিহীন ইলেকট্রনিক ডিভাইস মানে সেটা ব্যাটারিচালিত। আর ব্যাটারির মূল উপাদান হলো লিথিয়াম। সম্প্রতি বৈদ্যুতিক গাড়ির উৎপাদন বাড়ায় বিশ্বব্যাপী লিথিয়ামের চাহিদা বেড়েছে। এতে যোগানের সংকট দেখা দিয়েছে লিথিয়ামের। অপরদিকে চীনের সঙ্গে প্রতিযোগিতা বাড়াতে পশ্চিমা দেশগুলো একে অপরের সঙ্গে পাল্লা দিচ্ছে এর খনির সন্ধানে।

আবার সম্প্রতি সাইবেরিয়ার সরকার অ্যাংলো-অস্ট্রেলিয়ান প্রতিষ্ঠান রিও টিনটো পিএলসির একটি বড় লিথিয়াম প্রজেক্টের লাইসেন্স বাতিল করেছে। সব মিলিয়ে লিথিয়াম সংকটটি এই দশকের মাঝামাঝি পর্যন্ত গড়াবে বলে ধারণা করছে বিশেষজ্ঞরা। অস্ট্রেলিয়ার শিল্প বিভাগ, ইউএসজিএস’র কম্পানি রিপোর্ট এবং একটি ক্রেডিট সুইস’র তথ্য বিশ্লেষণ করে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

কোথা থেকে আসে এই লিথিয়াম?

বর্তমানে লিথিয়াম উৎপাদন করা হয় কঠিন শিলা অথবা খনিজ লবণ থাকে। এর সবচেয়ে বড় যোগানদাতা অস্ট্রেলিয়া। অপরদিকে আর্জেন্টিনা, চিলি এবং চায়না এটি উৎপাদন করে মূলত লবণের হ্রদ থেকে। ডিসেম্বরে দেওয়া একটি পূর্বাভাস অনুযায়ী—গোটা বিশ্বে এর উৎপাদন ২০২১ সালে ৪,৮৫,০০০ টন। যেটা বেড়ে ২০২২ সালে হবে ৬,১৫,০০০ টন এবং ২০২৩ সালে তা ৮,২১,০০০ টন।

এই বিষয়ে ক্রেডিস সুইস’র পর্যবেক্ষকরা আরও বেশি রক্ষণশীল। তাদের হিসেব অনুযায়ী—২০২২ সালের প্রকৃত উৎপাদন হবে ৫,৮৮,০০০ টন, ২০২৩ সালে সেটা ৭,৩৬,০০০ টন। কিন্তু পূর্বাভাস অনুযায়ী এর চাহিদা বেড়ে দাঁড়াবে ২০২২ সালে ৬,৮৯,০০০ টন এবং ২০২৩ সালে ৯,০২,০০০ টন। এই চাহিদার দুই-তৃতীয়াংশই ব্যবহার হবে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিতে।

লিথিয়ামের মূল্য কেমন?

চীনের ব্যাটারি নির্মাতা প্রতিষ্ঠানগুলির উর্ধ্বমুখী চাহিদার কারণে বিগত বছরগুলোর তুলনায় এবার লিথিয়ামের দাম বেড়েছে সবচেয়ে বেশি। চলতি মাসের ১৮ তারিখে বিশ্বের সেরা দশটি নির্মাতা প্রতিষ্ঠান জানায়, গত বছর ডিসেম্বরে এর অর্ধ-বার্ষিক মূল্য ৮০ শতাংশ বেড়ে চলতি বছরের অর্ধ-বার্ষিকে দাঁড়িয়েছে টনপ্রতি ২০ হাজার মার্কিন ডলারে।

সম্পর্কিত সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker