শিক্ষা

শিক্ষার্থীদেরকে দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করার লক্ষ্যে সেমিনার অনুষ্ঠিত।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের ৭ম ব্যাচের দ্বারা গঠিত সংগঠন Organization of Disaster Management উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে দুর্যোগ ব্যবস্থাপনার সম্পর্কে সচেতনতা করার লক্ষ্যে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) সকালে বরিশালের কর্ণকাঠী বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কে সচেতনতা বাড়াতে “Seminar on Raising Public Awareness about Disaster Management” নামক শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। উক্ত সেমিনারে প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ১২০ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এছাড়াও বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন। প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদেরকে দুর্যোগ মুহূর্তে কি করনীয় এ সম্পর্কে সচেতনতা সৃষ্টি ছিল এই সেমিনারের মূল প্রতিপাদ্য বিষয়।

এ সম্পর্কে সংগঠনের সাধারণ সম্পাদক জুনায়েদ রাব্বি প্রকাশ বলেন, আমরা বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হবার পর থেকেই পরিকল্পনা করছিলাম কিভাবে আমরা প্রাথমিক শিক্ষার্থীদের দুর্যোগ ব্যবস্থাপনার ভুল ধারণা থেকে বের করে আনা যায়। সে লক্ষ্য থেকেই আজকের এই সেমিনারের আয়োজন।  আমাদের প্রাথমিক লক্ষ্য বরিশাল সকল প্রাথমিক বিদ্যালয়ের এরকম সেমিনার করা।

Image

ছোট বেলাতে স্কুলে বিভিন্ন বড় ভাইয়েরা বা বিভিন্ন সংগঠন বা সংস্থা থেকে লোক এসে আমাদের প্রজেক্টর মাধ্যমে বিভিন্ন কার্টুন, এনিমেশন দেখিয়ে আমাদের বিভিন্ন কিছু শেখানোর চেষ্টা করতো। যেমন:- মীনা-মিঠু কার্টুন। আমরাও খুবই আগ্রহের সহিত সবকিছু উপভোগ করতাম।

যখন শুনতাম, আগামীকাল স্কুলে কার্টুন দেখাতে আসবে, তখন ওদিন আর স্কুলে যাওয়া বাদ দিতাম না।

ঠিক তেমনি আজ আমরা Coastal Studies and Disaster Management ডিপার্টমেন্ট এর সকলে মিলে ছোট একটা উদ্যোগ নিয়েছি। Organization of Disaster Management, University of Barishal নামক সংগঠন এর প্রচেষ্টাতে Raising Public Awareness about Disaster Management নামক সেমিনারে কাজ করতে আমারা একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যাই।

ওখানে গিয়ে ক্লাস ওয়ান থেকে ফাইভ পর্যন্ত সকল ছোট্ট ছোট্ট কোমল হৃদয়ের বাচ্চাদের নিয়ে আমরা জনসচেতনতা মূলক একটা কার্যক্রম পরিচালনা করি। তাদের সাথে গল্পে গল্পে তাদের কে প্রজেক্টরের মাধ্যমে ভূমিকম্প এবং বজ্রপাত এর বিষয়ে যতটুকু সহজভাবে পেরেছি আলোচনা করেছি, দুর্যোগ এর পূর্বে, দুর্যোগ কালিন এবং পরবর্তী সময়ে করণীয় বিষয় নিয়ে গল্প করি।

শেষে তাদের জন্য কুইজ এবং পুরস্কার এর ব্যবস্থা করি। এটাকে তারা খুব উপভোগ করেছে।


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker