নওগাঁ

নওগাঁর আত্রাইয়ে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আওয়ামী লীগের গৌরবোজ্জল প্লাটিনাম জয়ন্তী আজ। সব সূচকে অগ্রগতি, সাফল্য আর উন্নয়নের ফানুস উড়িয়ে আজ ৭৫ বছরে পা  দিল মহান মুত্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দলটি।

১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কে এম  দাস লেনে অবস্থিত ঐতিহাসিক “রোজ গার্ডেন” প্রাঙ্গণে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়াদীর অনুসারী মুসলিম লীগের প্রগতিশীল কর্মীদের নিয়ে অনুষ্ঠিত সন্মেলনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’ নামে পাকিস্তানের প্রথম বিরোধী দলের আত্নপ্রকাশ ঘটে।

সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা আব্দুল হামিদ খান ভাষানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।

প্রতিষ্ঠার ছয় বছরের মাথায় দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়। ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার পরের বছর ১৯৫৫ সালের ২১-২৩ অক্টোবর পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের কাউন্সিল হয়। সেই কাউন্সিলেই দলের নাম থেকে মুসলিম শব্দ বাদ দেওয়া হয়। এর উদ্দেশ্য ছিল ধর্মনিরেপেক্ষতার চর্চা ও অসাম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠা করা।

দীর্ঘ এ পথ চলার ৪৩ বছর ধরে দলটির নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা।

এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় নওগাঁর আত্রাইয়ে বর্ণাঢ্য শোভা যাত্রা এবং আলোচনা সভার মধ্য দিয়ে ঐতিহ্যবাহি এবং সববৃহৎ রাজনৈতিক সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠা বাষির্কী পালিত হয়েছে। রোববার সকাল সাড়ে দশটায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় পতাকা এবং দলীয় পতাকা উত্তোলন করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত, সাধারণ সমম্পাদক মো: আক্কাছ আলী, নব- নির্বাচিত উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও নওগাঁ জেলা পরিষদের মহিলা সদস্যা ও উপজেলা মহিলা লীগের সাবেক সভানেত্রী ফেরদৌসী ইয়াছমিন ডেইজি।

এর আগে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১১টায় উপজেলা আওয়ামী লীগ আয়োজিত এক বর্ণাঢ্য শোভাযাত্রা দলীয় কার্যালয় থেকে বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষীণ শেষে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগ সভাপতি শ্রী নৃপেন্দ্র নাথ দত্ত এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি চৌধুরী গোলাম মোস্তফা বাদল, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো: আক্কাছ আলী, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী জুয়েল, কালিকাপুর ইউপি চেয়ারম্যান প্রভাষক নাজমুল হক নাদিম, বিশা ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হোসেন তোফা, উপজেলা ছাত্র লীগ সভাপতি মেহেদী মসনদ স্বরুপ, পাঁচুপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা মেম্বার এ্যাসোসিয়েশন এর সভাপতি আবুল কালাম আজাদ ফৌজদার প্রমূখ।

Author


Discover more from MIssion 90 News

Subscribe to get the latest posts to your email.

দ্বারা
এসএ
উৎস
একেএম কামাল উদ্দিন টগর, নওগাঁ

সম্পর্কিত সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker